শনিবার, ৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সবজির দাম কম, মাছ মাংস অপরিবর্তিত

বাজার দর

নিজস্ব প্রতিবেদক

সবজির দাম কম, মাছ মাংস অপরিবর্তিত

বাজারে সরবরাহ বাড়ায় কমেছে সবজির দাম। শীতকালীন সবজির দাম এখন অন্য সময়ের চেয়ে তুলনামূলক কম। এতে স্বস্তি পাচ্ছেন ক্রেতারা। তবে বাজারে মাছ-মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজারে এ চিত্র দেখা যায়।

শনিরআখড়া বাজারে দেখা যায়, শীতের সবজিতে সয়লাব। মোটামুটি সহনীয় দামে পাওয়া যাচ্ছে বিভিন্ন সবজি। ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে নতুন আলু, শিম, মুলা, শালগম, পেঁপে, বাঁধাকপি, ফুলকপি পাওয়া যাচ্ছে। এ ছাড়া ঝিঙ্গা, চিচিঙ্গা, বরবটি প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে কাঁচা সবজির মধ্যে মিষ্টিকুমড়া প্রতি কেজি ৩০, মুলা ২০, কাঁচামরিচ ৮০, শালগম ৩০, পেঁপে প্রতি কেজি ৩০, গোল বেগুন ৫০, টমেটো ৫০, শসা ৫০, লাউ প্রতি পিস ৫০, ফুলকপি প্রতি পিস ৩০, নতুন আলু প্রতি কেজি ২৫, লাল আলু ৪০, শিম প্রতি কেজি ৩০ এবং বাঁধাকপি প্রতি পিস ৩০ টাকা। অন্যদিকে বাজারে আগের মতোই মাছের দাম চড়া। চাষের কই মাছ প্রতি কেজি ২৪০, চাষের পাঙাশ ১৫০ থেকে ২০০, রুই মাছ ৩০০ থেকে ৩৫০, কাতলা মাছ ২৬০ থেকে ৩০০, শিং মাছ ৪০০ থেকে ৫০০, চিংড়ি ৬০০, পাবদা ৪০০, তেলাপিয়া ১৫০, দেশি মাগুর ৭০০, রুপচাঁদা ৮০০, শোল ৬৫০, ট্যাংড়া মাছ ৬০০ থেকে ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাংসের দামে পরিবর্তন নেই। রয়েছে গত সপ্তাহের মতোই। বাজারে প্রতি কেজি  ব্রয়লার ১৬০, সোনালি মুরগির কেজি ২৮০, কক মুরগি প্রতি কেজি ২৬০ টাকায় বিক্রি হচ্ছে। শীতকালীন বাজারে মাংসের মধ্যে হাঁসের চাহিদা একটু বেশি। শনিরআখড়া বাজারের ব্যবসায়ীরা জানান, শীতে মুরগির তুলনায় হাঁস একটু বেশি বিক্রি হয়। হাঁস পিস এবং কেজি হিসেবে বিক্রি হয়। হাঁসের কেজি ৪০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত বিক্রি হয়। এটা হাঁসের ওজন ও জাতের ভিন্নতার ওপর নির্ভর করে। অন্যদিকে গরুর মাংস প্রতি কেজি ৭০০ এবং খাসির মাংস ৯০০ টাকায় বিক্রি হচ্ছে। একই সঙ্গে লাল ডিম প্রতি হালি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। শনিরআখড়া বাজারের মাছ ব্যবসায়ী আবদুল করিম জানান, মাছের দাম তুলনামূলক একটু বেশি। কিছু দিন পর দাম কমে আসবে। আমাদের কিনতে হয় বেশি দামে, ফলে বিক্রিও করতে হয় বেশি দামেই। যে কারণে আগের মতো মানুষ মাছ-মাংস কিনতে পারে না। এখন মাছের মধ্যে পাঙাশ ও বিদেশি কই মাছের চাহিদা একটু বেশি। এসব মাছের দাম অন্যগুলোর তুলনায় কম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর