শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অলিগলিতে ঘুড়ির পসরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অলিগলিতে ঘুড়ির পসরা

পুরান ঢাকার ঐতিহ্যবাহী উৎসব সাকরাইন। এ উৎসব উপলক্ষে শাঁখারীবাজার, নারিন্দা, ধোলাইখাল, ধূপখোলা, গেন্ডারিয়াসহ অলিগলিতে নানা রঙের ঘুড়ির পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। তবে আগের মতো বেচাকেনা নেই বলে জানান বিক্রেতারা। শেষ মুহূর্তে বেচাকেনার আশায় প্রহর গুনছেন তারা।

পুরান ঢাকার সাকরাইন বাংলাদেশের প্রাচীন উৎসবগুলোর একটি। এটি মূলত ঘুড়ি উৎসব। পৌষ মাসের শেষ দিন জানুয়ারির ১৪ অথবা ১৫ তারিখে এ উৎসব হয়ে থাকে। সাকরাইন মূলত পৌষসংক্রান্তি ঘুড়ি উৎসব। সংস্কৃত শব্দ ‘সংক্রান্তি’ অপভ্রংশে সাকরাইন হয়েছে। এক পর্যায়ে ঢাকাইয়া উৎসবে রূপ নেয়।

দিনভর ঘুড়ি ওড়ানোর পাশাপাশি সন্ধ্যায় বর্ণিল আতশবাজি ও রংবেরং ফানুসে ছেয়ে যায় বুড়িগঙ্গা তীরবর্তী শহরের আকাশ।

সরেজমিন পুরান ঢাকার দোকানগুলোতে নানা ধরনের ঘুড়ি দেখা যায়। আকার ভেদে একেকটা ঘুড়ির সর্বমি¤œ দাম ৫, ১০, ২০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২৫০ টাকা পর্যন্ত। ঘুড়ির সঙ্গে রয়েছে নাটাই। দাম ১০০ টাকা থেকে ৭০০ টাকা। সুতা ৫০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। শাঁখারী বাজারে দীর্ঘ ১০ বছর ধরে পান-সিগারেটের ব্যবসা করেন স্বপন সাহা। বছরের এ সময়ে তিনি ব্যবসা পাল্টে দোকানে ঘুড়ি, নাটাই, সুতা বেচাকেনায় ব্যস্ত সময় পার করেন। তবে আগের মতো বেচাকেনা নেই তার দোকানে। তিনি জানান, আগে কখনো এমনটা হয়নি। সাকরাইন এলে ঘুড়ি বেচাকেনায় ধুম পড়ে যেত। তিনি শুক্রবার (আজ) ভালো বেচাকেনার আশা করছেন।

পুরান ঢাকার স্থায়ী বাসিন্দা ইসমাইল শাহ বলেন, আধুনিক যুগের ডিজে পার্টি এবং আতশবাজির কারণে ঘুড়ি উৎসব তার ঐতিহ্য হারিয়ে ফেলেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর