শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

বুদ্ধপূর্ণিমা উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

বুদ্ধপূর্ণিমা উদযাপিত

শান্তি শোভাযাত্রা, বৌদ্ধ মঠ ও বিহারগুলোতে প্রদীপ প্রজ্বালন, পূজা, প্রার্থনা, আলোচনা সভা ও শোভাযাত্রার মধ্য দিয়ে গতকাল বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপন করেছে। মানব জাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী প্রদীপ প্রজ্বালন, পূজা ও প্রার্থনার আয়োজন করে বুদ্ধের আদর্শ অনুসারী বৌদ্ধ সম্প্রদায়। ‘জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের আবির্ভাব, বোধিপ্রাপ্তি আর মহাপরিনির্বাণ- এই তিন স্মৃতি বিজড়িত দিনটিকে বুদ্ধ পূর্ণিমা হিসেবে পালন করেন বুদ্ধ ভক্তরা।

বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধবিহারে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে। গৌতম বুদ্ধের শুভ জন্ম, বোধিজ্ঞান ও নির্বাণ লাভ এই ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। বৌদ্ধ ধর্ম মতে, আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তাঁর জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর (বৈশাখী পূর্ণিমা) আরেক নাম দেওয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

এদিকে বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে ‘শুভ বুদ্ধ পূর্ণিমা ২০২৩’ উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময় তাঁর সহধর্মিণী ড. রেবেকা সুলতানা উপস্থিত ছিলেন। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকালে জাতীয় জাদুঘরের সামনে শান্তিশোভাযাত্রা ও সম্প্রীতি উৎসবের আয়োজন করে বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ। রাঙামাটি প্রতিনিধি জানান, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকালে রাঙামাটি সরকারি কলেজ চত্বরে আনন্দ র‌্যালি উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সংসদ সদস্য দীপংকর তালুকদার। এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অং সুই প্রু চৌধূরী উপস্থিত ছিলেন। হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে আনন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন। রাঙামাটি রাজবন বিহারে ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় বুদ্ধ পূর্ণিমার উৎসব। এরপর চলে বুদ্ধ স্নান। বুদ্ধ মূর্তির মাথায় ফল আর জল ঢেলে প্রার্থনা শুরু করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। দিনব্যাপী চলে বৌদ্ধ বিহারে বিহারে মঙ্গল প্রদীপ প্রজ্বালন, বুদ্ধ পূজা, পিন্ডদানসহ নানা কর্মসূচি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর