শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

বজ্রপাতে মরছে কৃষক, নারীর চেয়ে ছয় গুণ বেশি পুরুষ

নিজস্ব প্রতিবেদক

বজ্রপাতে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের ৩ মে পর্যন্ত ১৩ মাসে দেশে ৩৪০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত মারা গেছে ২৭৪ জন। যার ২৩৯ জন পুরুষ, নারী ৩৫ ও শিশু ১২। বজ্রপাতে নারীর চেয়ে ছয়গুণ বেশি মারা গেছে পুরুষ, এর অধিকাংশই কৃষক। সবচেয়ে বেশি মারা গেছে সুনামগঞ্জে। গতকাল সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারর্স্টম অ্যাওয়ারনেস ফোরাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বজ্রপাতে ২০২৩ সালে প্রথম একজনের মৃত্যু হয় ১৫ মার্চ। এর পর থেকে ৩ মে পর্যন্ত মারা গেছে ৬৬ জন। আহত হয় আটজন। এর মধ্যে শুধু কৃষিকাজ করতে গিয়েই মৃত্যু হয়েছে ৫১ জনের। নৌকায় মাছ ধরতে গিয়ে মারা যায় ১১ জন।

ঝড়ের মধ্যে আম কুড়াতে গিয়ে মারা যায় একজন। বাড়ির আঙিনায় খেলা করার সময় মারা যায় তিনজন। চলতি বছর বজ্রপাতে মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৬৩ এবং নারী তিনজন। চলতি বছর জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বজ্রপাতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে ১৫ মার্চ থেকে মৃত্যু শুরু হয়। মার্চ মাসের শেষ দিন পর্যন্ত মারা যায় ১৫ জন। এপ্রিল মাসে মারা যায় ৫০ জন। মে মাসের ৩ তারিখ পর্যন্ত মারা যায় একজন। এ বছর বজ্রপাতে সবচেয়ে বেশি মারা গেছে সুনামগঞ্জে সাতজন। সিলেটে মৃত্যু হয়েছে পাঁচজনের। বজ্রপাতে মৃত্যু কমাতে সচেতনতা সম্পর্কিত বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা, মাঠে বজ্রনিরোধক টাওয়ার নির্মাণ ও উঁচু দ্রুত বর্ধনশীল গাছ লাগানোর দাবি জানান সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারর্স্টম অ্যাওয়ারনেস ফোরামের নেতারা।

সর্বশেষ খবর