সোমবার, ১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছড়িয়ে পড়েছে নির্বাচনি সহিংসতা

♦ মেহেরপুরে ট্রাকের পথসভায় নৌকা সমর্থকদের হামলা ♦ নওগাঁয় স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে কুপিয়ে জখম ♦ রাজশাহীতে মাহির ক্যাম্পে আগুন, বাগমারায় মিছিলে হামলা ♦ কালিয়াকৈরে নৌকা পোড়ানোর অভিযোগ ♦ ভালুকায় স্বতন্ত্র প্রার্থীর ক্যাম্পে হামলা, ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

ছড়িয়ে পড়েছে নির্বাচনি সহিংসতা

জাতীয় সংসদ নির্বাচনের আর বাকি মাত্র    ছয় দিন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভোটারদের কাছে হন্যে হয়ে ভোট চাইছেন। প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠেছে সারা দেশ। এরই মধ্যে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী-সমর্থকরা সংঘাত সহিংসতায় জড়িয়ে পড়েছেন। নির্বাচনি সহিংসতা ছড়িয়ে পড়ছে সারা দেশে। কারও ক্যাম্প ভাঙচুর হচ্ছে তো কারও অফিসে আগুন দেওয়া হচ্ছে। এসব অভিযোগ নিয়ে স্থানীয় প্রশাসনও হিমশিম খাচ্ছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা নির্বাচনি সংঘাতের খবর পাঠিয়েছেন সারা দেশ থেকে।  

কালিয়াকৈর : নৌকা পোড়ানোর অভিযোগ : গাজীপুর-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নৌকা প্রতীক পোড়ানোর অভিযোগ উঠেছে। উপজেলার ফুলবাড়ীয়া ইউনিয়নের আবুল মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় গতকাল দুপুরে বিক্ষোভ মিছিল করেছেন নৌকার সমর্থকরা। কালিয়াকৈর উপজেলার ফুলবাড়ীয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের আবুল মার্কেট এলাকায় ওসমানের চা দোকানের সামনে বাঁশ ও কাঠ দিয়ে নৌকা তৈরি করে ঝুঁলিয়ে রাখেন মোজাম্মেল হকের কর্মী-সমর্থকরা। ওই নৌকায় আলোকসজ্জা করে লাগানো হয়। কিন্তু শনিবার রাতের কোনো এক সময় কে বা কারা ওই নৌকায় আগুন ধরিয়ে দেয়। এ সময় নৌকার ওপরে থাকা একটি জাতীয় পতাকাও পুড়ে যায়। গতকাল সকালে নৌকা পোড়ানো অবস্থায় দেখতে পান এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পরিদর্শন করে। স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মী ও নৌকার সমর্থকদের অভিযোগ, নিশ্চিত পরাজয় ভেবে প্রতিপক্ষ প্রার্থীর লোকজন এ ঘটনাটি ঘটিয়েছে।

নওগাঁ : স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে কুপিয়ে জখম : নির্বাচন ঘিরে আবারও নওগাঁয় সহিংসতার ঘটনা ঘটল। এবার নওগাঁ-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান ছেকার আহমেদ শিষানের এক কর্মীকে কুপিয়ে জখম করার অভিযোগ উঠেছে। ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান ছেকার আহমেদ শিষানের অভিযোগ, আওয়ামী লীগের প্রার্থীর নেতা-কর্মীরা তাঁর কর্মীর ওপর এ হামলা চালিয়েছে। হামলায় আহত হন পৌর আওয়ামী লীগের সাবেক ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক রেজাউল ইসলাম। জানা যায়, স্বতন্ত্র প্রার্থীর ট্রাক প্রতীকের প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে শনিবার রাত ৮টার দিকে শহরের বটতলী মোড়ে আওয়ামী লীগ নেতা রেজাউল ইসলামের ওপর হামলা হয়। হামলাকারীরা কুপিয়ে গুরুতর জখম করলে স্থানীয়রা উদ্ধার করে তাকে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করান। নওগাঁ সদর মডেল থানার ওসি জাহিদুল হক বলেন, হামলার ঘটনায় অভিযোগ পেলে তদন্ত করে দায়ীদের আইনের আওতায় আনা হবে।

ভালুকায় স্বতন্ত্র প্রার্থীর ক্যাম্পে হামলা, ভাঙচুর : ময়মনসিংহ-১১ ভালুকা আসনের স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি ক্যাম্পে আগুন, হামলা, ভাঙচুর, মারপিট ও লুটপাটের ঘটনা ঘটেছে। এতে সাবেক ইউপি চেয়ারম্যানহ প্রায় নয়জন আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজনকে ভালুকা সরকারি হাসপাতাল ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসব ঘটনার প্রতিবাদে ও সহকারী রিটার্নিং অফিসারের অপসারণ দাবিতে জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও স্বতন্ত্রী প্রার্থীর (ট্রাক প্রতীক) পক্ষে সংবাদ সম্মেলন হয়েছে।

গতকাল দুপুরে ভালুকা ওয়াহেদ টাওয়ারে সম্মেলনে লিখিত বক্তব্য দেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইফতেখার আহমদ সুজন। এ সময় অভিযোগ করা হয়, প্রথম থেকেই একের পর এক স্বতন্ত্র প্রার্থীর (ট্রাক প্রতীক) নির্বাচনি ক্যাম্পে আগুন, প্রচার মাইক ভাঙচুর, কর্মীদের ওপর হামলা চালিয়ে আসছে প্রতিপক্ষ নৌকা প্রতীকের লোকজন। একাধিকবার সহকারী রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করা হলেও তিনি রহস্যজনক নীরবতা পালন করছেন। ভালুকা মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ জানান, নির্বাচনি ক্যাম্প ভাঙচুর ও হামলার ঘটনায় মামলা হয়েছে এবং আসামি গ্রেফতারে অভিযান চলছে। 

রংপুরে নির্বাচনি সংঘাতে বাড়ছে উত্তেজনা : রংপুরে নির্বাচনি সংঘাতে উত্তেজনা বাড়ছে। জেলার ছয়টি আসনে আওয়ামী, জাতীয় পার্টি, অন্যান্য দলসহ ৩৬ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন নয়জন। রংপুর-১ গঙ্গাচড়া আসনে দুই স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গা এবং আসাদুজ্জামান বাবলুর প্রচারণাকে ঘিরে উত্তেজনা রয়েছে। লাঙ্গল প্রতীক নিয়ে লড়ছেন জি এম কাদেরের ভাতিজা আসিফ শাহরিয়ার। এখানে একাধিক প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। তাদের কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা যেকে-নো মুহূর্তে সংঘাতের রূপ নিতে পারে। রংপুর-৩ সদর আসনের প্রার্থী জাপা চেয়ারম্যান জি এম কাদের শনিবার নির্বাচনি প্রচারে এসে বলেছেন, তার নেতা-কর্মীদের ওপর হামলা ও হুমকি দেওয়া হচ্ছে। নির্বাচনে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা হচ্ছে। আওয়ামী লীগের প্রার্থীরা একে অপরের সঙ্গে দ্বন্দ্বে-মারামারিতে জড়িয়ে পড়ছেন। এতে কয়েকজন নিহত হয়েছেন। এখানে স্বতন্ত্র প্রার্থী তৃতীয় লিঙ্গের আনোয়ারা হোসেন রানী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রানী অভিযোগ করেছেন, তার পোস্টার ছেঁড়াসহ কর্মী-সমর্থকদের হয়রানি করা হচ্ছে।

টাঙ্গাইলে কাফনের কাপড় বেঁধে স্বতন্ত্র প্রার্থীর প্রচার : টাঙ্গাইলের গোপালপুরে মাথায় কাফনের কাপড় বেঁধে নির্বাচনি প্রচার চালিয়েছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু। গতকাল দুপুরে গোপালপুর পৌর শহরের বিভিন্ন স্থানে কাফনের কাপড় মাথায় বেঁধে কর্মী-সমর্থকদের নিয়ে নির্বাচনি মিছিল করেন। ঠান্ডু টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে ঈগল প্রতীকে নির্বাচন করছেন। মিছিলে ঝাওয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান আলী, সাধারণ সম্পাদক মো. রকিবুল ইসলাম তালুকদার, ঝাওয়াইল ইউপি চেয়ারম্যান মো. মিজানুর রহমান তালুকদার, যুবলীগের সভাপতি ফিরোজ সরকার, কৃষক লীগের সহসভাপতি হবিবুর রহমান, নগদা শিমলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুস ছালাম, হেমনগর ইউনিয়ন যুবলীগের সহসভাপতি শাহ আলমহ অন্যান্য নেতা-কর্মী ও সমর্থক উপস্থিত ছিলেন।

ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু গোপালপুর উপজেলা পরিষদের তিনবারের চেয়ারম্যান। এবার চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। নৌকা প্রার্থীর শক্ত প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন তিনি।

মেহেরপুরে ট্রাকের পথসভায় নৌকা সমর্থকদের হামলা : মেহেরপুর-১ আসনে মুজিবনগর উপজেলার বাগোয়ান গ্রামে নৌকার প্রার্থীর সমর্থকদের হামলায় স্বতন্ত্র (ট্রাক) প্রার্থীর এক নারী কর্মীসহ তিনজন আহত হয়েছেন। শনিবার রাতে এ ঘটনা ঘটে। আহতরা হলেন- বাগোয়ান ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড সাবেক ছাত্রলীগ নেতা খালিদুজ্জামান খান ডালিম (৪৬), যুবলীগ কর্মী তেলা শেখ (৩২) ও সাবেক নারী ইউপি সদস্য মুক্তা খাতুন (৩৭)। এ ঘটনায় মুজিবনগর থানায় দুটি পাল্টাপাল্টি মামলা হয়েছে। স্বতন্ত্র প্রার্থীর পক্ষে খালেদুজ্জামান খান ডালিম বাদী হয়ে নয়জনের নামসহ ১০-১২ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বাগোয়ান গ্রামের পাঠানপাড়ায় প্রফেসর আবদুল মান্নানের বক্তব্যের সময় নৌকার সমর্থকরা জোরে মাইক বাজাতে শুরু করে। ট্রাক প্রতীকের কর্মীরা তাদের মাইকের শব্দ কমানোর কথা বলে। এ সময় আবদুর রাকিবের নেতৃত্বে নৌকার সমর্থকরা ট্রাক প্রতীকের কর্মীদের ওপর হামলা করে। হামলায় নারীসহ তিনজন আহত আহত হন। পরে পুলিশ এসে পরিবেশ নিয়ন্ত্রণ করে।

পটিয়ায় ‘হুইপের প্রটোকল নিয়ে ভীতি সৃষ্টি করছে সামশু’ : পটিয়ায় স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরী হুইপের সরকারি সুবিধা ও প্রটোকল নিয়ে এলাকায় ভীতি সৃষ্টি করছে। এমন অভিযোগ করেছেন চট্টগ্রাম-১২ পটিয়া আসনের আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী। গতকাল তিনি চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেন। তিনি অভিযোগ করেন- সামশু হুইপের পূর্ণ সুবিধা, প্রটোকল নিয়ে এলাকায় প্রতিনিয়ত ভোটারদের মাঝে ভীতির পরিবেশ সৃষ্টি করে চলেছেন। তার ছেলে শারুন অস্ত্র নিয়ে কথায় কথায় গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করছে। নির্বাচন সামনে রেখে স্বতন্ত্র প্রার্থী হুইপের প্রটোকল সুবিধা স্থগিত এবং তার ছেলের অস্ত্র থানায় জমা নেওয়ার অনুরোধ করছি। এ ছাড়া তিনি এবং তার ছেলে প্রতিদিন বহিরাগত সন্ত্রাসী নিয়ে এলাকায় নির্বাচনি মহড়া দিয়ে ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে চলেছেন। পুলিশ প্রশাসন এসব দেখেও যেন দেখছে না। পুলিশ উল্টো নৌকার কর্মী-সমর্থকদের হয়রানি করছে।

রাজশাহীতে মাহির ক্যাম্পে আগুন, বাগমারায় মিছিলে হামলা : রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহির নির্বাচনি ক্যাম্পে দুর্বৃত্তরা আগুন দিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। শনিবার মধ্যরাতে গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ভাগাইল গ্রামে এ ঘটনা ঘটে। গতকাল সকালে মাহি তার ফেসবুকে আগুনের ঘটনা জানান। সেখানে তিনি লেখেন, ‘গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ভাগাইল অফিসে গতকাল রাত ২টায় আগুন দিয়েছে।’ দুপুরে গোদাগাড়ীতে প্রচারণায় মাহিয়া মাহি বলেন, ‘আগের রাতে তারা আমার নির্বাচনি প্রচারে বাধা দিয়েছে। এ ঘটনা আমি প্রশাসনকে জানিয়েছি। ওই ঘটনার রেশ ধরেই শনিবার রাতে আমার অফিসে আগুন দেওয়া হয়েছে। এ ঘটনায় ভোটারদের মধ্যে ভয় ঢুকে গেছে জানিয়ে মাহি বলেন, ‘আমি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানিয়েছি। আমি মামলা করব।

বাগমারায় প্রচার মিছিলে হামলা : এদিকে গতকাল রাজশাহী-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের প্রচার মিছিলে হামলার ঘটনা ঘটেছে। বিকালে গণিপুর ইউনিয়নে প্রচারে যান এনামুল হক। মাদারীগঞ্জ বাজারে মিছিল বের করলে অতর্কিত হামলা হয়। নৌকার সমর্থকরা হামলা চালিয়েছে বলে দাবি করেছেন স্বতন্ত্র প্রার্থী এনামুল হক। পরে ঘটনাস্থলে পুলিশ ও বিজিবি সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে।

সর্বশেষ খবর