শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এসেছে আরও ৮০ বই

মোস্তফা মতিহার

এসেছে আরও ৮০ বই

বইমেলার অষ্টম দিনে গতকাল নতুন বই এসেছে ৮০টি। এর মধ্যে গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, ইতিহাস, মুক্তিযুদ্ধ এবং অন্যান্য বিষয়ের বই রয়েছে। বইমেলায় গতকাল অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও বরেণ্য লেখক নঈম নিজামের বই ‘আপনজনদের বেইমানিতে পতন সিরাজউদ্দৌলার’। বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত লেখকের ৩১টি গবেষণা ও বিশ্লেষণধর্মী কলাম দিয়ে সাজানো হয়েছে বইটি। কলামগুলোতে উঠে এসেছে দেশের সমকালীন রাজনীতি, অর্থনীতি, ইতিহাস ও সমাজ-সংস্কৃতির বিভিন্ন প্রসঙ্গ। রচনা নৈপুণ্য ও ভাষার সুষমা সৌন্দর্যে বইটি ইতোমধ্যে পাঠকদের নজর কেড়েছে। সহজ ও সাবলীল ভাষায় সমকালীন বিষয়ের চুলচেরা বিশ্লেষণ থাকাতে সুপাঠ্য এ বইটি বর্তমানে পাঠকদের প্রশংসায় ভাসছে। বহুল পঠিত কলামগুলো দিয়ে বিন্যস্ত এ বইটির প্রথম সংস্করণ প্রায় শেষের পথে। আগামী দুই/এক দিনের মধ্যে মেলায় বইটির দ্বিতীয় সংস্করণ আসবে বলে জানিয়েছেন প্রকাশক মো. শাহাদাত হোসেন। লেখক বইটি উৎসর্গ করেছেন বাংলাদেশ প্রতিদিনের প্রয়াত নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমানকে। বইটির প্রচ্ছদ এঁকেছেন শাকীর এহসানুল্লাহ। দাম নির্ধারণ করা হয়েছে ৪৭০ টাকা।

এ ছাড়া বইমেলায় সাহিত্যদেশ থেকে এসেছে বাসসের সিনিয়র সাংবাদিক তানভীর আলাদিনের উপন্যাস ‘মাথিয়ারার মেয়ে’। মনোফোবিয়া জয়ে সাহসী প্রেমের উপন্যাস এটি। এতে বহমাত্রিক গল্পে ভরা। ‘মাথিয়ারার মেয়ে’র পাঠক চাহিদা খুবই ভালো বলে জানালেন প্রকাশক সাইফুল ইসলাম। উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন ফাহাদ হাসান কাজমী। দাম ৩৩৫ টাকা। বইমেলায় স্টল নম্বর ৩৪০-৩৪১। অনলাইনে- রকমারি ডটকম, প্রথমা ডটকম, বইফেরী ডটকম এবং বিডি বুকস ডটনেটে পাওয়া যাচ্ছে।

দূর হয়নি অব্যবস্থাপনা : গণমাধ্যমে একাধিকবার সংবাদ প্রকাশ হওয়ার পরও টনক নড়েনি বাংলা একাডেমির। কোনো কিছুকেই তোয়াক্কা করছে না মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। একুশের শানিত চেতনার প্রতি শ্রদ্ধা নিবেদনের এই মেলা জাতীয় উৎসবের অংশ হিসেবে সর্বস্তরের মানুষের ভালোবাসায় ধন্য হলেও শুধু মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির স্বেচ্ছাচারিতার কারণে একুশের বইমেলা তার সৌন্দর্য থেকে বিচ্যুত হয়েছে। মেলার অষ্টম দিন পার হলেও এখন পর্যন্ত সুনির্দিষ্ট কাঠামোতে আসতে পারেনি মেলা প্রাঙ্গণ। বিকাশের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, টাইটেল স্পন্সরশিপ পেতে বিকাশ কর্তৃপক্ষ বাংলা একাডেমিকে ৩৬ কোটি টাকা প্রদান করেছে। অন্যদিকে, বাংলা একাডেমির অভ্যন্তরে টেস্টি ট্রিটের খাবারের দোকান থেকে এক মাসের জন্য বাংলা একাডেমি ৮ লাখ টাকা নিয়েছে বলে জানিয়েছে মেলার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র। এ ছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের অভ্যন্তরের বেশ কয়েকটি খাবারের দোকান থেকে ১০ লক্ষাধিক টাকা নিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। স্টল ও প্যাভিলিয়নসহ বিভিন্ন খাত থেকে বাংলা একাডেমির আরও প্রায় ২ কোটি টাকার মতো আয় হয়েছে। মেলা সামনে রেখে বাংলা একাডেমি কোটি কোটি টাকা আয় করলেও আট দিন পার হওয়ার পরও একটি সফল মেলা উপহার দিতে পারেনি বাংলা একাডেমি। মেলার পূর্বাংশে পর্যাপ্ত আলোর ব্যবস্থা না করতে পারায় সন্ধ্যার পর সেই অংশটি অন্ধকারে ঢাকা থাকে। অন্যদিকে, মেলায় আগতদের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে অস্থায়ী মসজিদের ব্যবস্থা করা হলেও সেখানে নামাজের জন্য পর্যাপ্ত মাদুর নেই। এ ছাড়া পানির ব্যবস্থাও এখন পর্যন্ত করতে পারেনি বাংলা একাডেমি। প্রতি বছর মুক্তমঞ্চের ওয়াশরুমগুলো চালু থাকলেও এবার এখন পর্যন্ত চালু করা হয়নি। মেলা সামনে রেখে বাংলা একাডেমি অর্ধশত কোটি টাকা আয় করলেও অব্যবস্থাপনা ও অনিয়মের কারণে মেলা এখনো জৌলুসহীন। মেলা নিয়ে বাংলা একাডেমি বাণিজ্য করছে এমন মন্তব্য করেছেন লেখক প্রকাশকদের অনেকে। এটি কি বাণিজ্য মেলা নাকি বইমেলা এমন প্রশ্ন মেলায় আগত বেশ কয়েকজন দর্শনার্থীর। সব অব্যবস্থাপনা নিয়ে বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব ডা. কে এম মুজাহিদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : আহমদ শরীফ শীর্ষক আলোচনা’ অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন রাজীব সরকার। আলোচনায় অংশগ্রহণ করেন মোরশেদ শফিউল হাসান এবং আফজালুল বাসার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন আশরাফ আহমদ, নাসরীন জাহান, কামরুল হাসান এবং আলফ্রেড খোকন। আবৃত্তি করেন মাহিদুল ইসলাম, শাকিলা মতিন মৃদুলা এবং অতনু করঞ্জাই। পুথি পাঠ করেন মোহাম্মদ আশরাফুল ইসলাম। এ ছাড়াও অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’ এবং সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন। একক সংগীত পরিবেশন করেন আকরামুল ইসলাম, আবুবকর সিদ্দিক, দেলোয়ার হোসেন বয়াতি, আমজাদ দেওয়ান, লাভলী দেব এবং আবদুল আউয়াল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর