শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসল্লির জুমা আদায়

গাজীপুর ও টঙ্গী প্রতিনিধি

ইজতেমার দ্বিতীয় পর্বে লাখো মুসল্লির জুমা আদায়

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব গতকাল শুরু হয়েছে -বাংলাদেশ প্রতিদিন

গাজীপুর জেলার টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব গতকাল শুরু হয়েছে। বাদ ফজর মাওলানা ইলিয়াস বিন সাদ-এর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫৭তম বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম। প্রথম দিনে ইজতেমার ময়দানে দেশের সর্ববৃহৎ জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১টা ৪৮ মিনিটে অনুষ্ঠিত এ জুমার নামাজে অংশ নেন দেশ-বিদেশের লাখো মুসল্লি। জুমার নামাজে ইমামতি করেন মাওলানা ইউসুফ বিন সাদ। শুক্রবার পর্যন্ত ৪৬টি দেশের ৪ হাজার ৭৫৮ জন বিদেশি মেহমান উপস্থিত হয়েছেন। আগত মুসল্লিদের নিরাপত্তায় এ পর্বেও প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। বিশ্ব ইজতেমায় দ্বিতীয় পর্বে যোগ দিতে গত মঙ্গলবার থেকে মুসল্লিরা টঙ্গীর তুরাগ তীরে আসতে শুরু করেন। পরে তারা নিজ নিজ খিত্তায় অবস্থান নেন। ময়দানে মুসল্লি উপস্থিত হওয়ায় বৃহস্পতিবার বাদ জোহর থেকেই শুরু হয়ে যায় বয়ান। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ১৬০ একর ময়দানে কিছু অংশ চটের প্যান্ডেল এবং ময়দানের বাকি অংশ ইজতেমায় যোগ দিতে জেলা থেকে আসা মুসল্লি নিজস্ব ব্যবস্থাপনায় শামিয়ানা টানিয়েছেন। তবে বিদেশি মেহমানদের জন্য টিন দিয়ে নির্মাণ করা হয়েছে আধুনিক সুবিধাসহ আবাসস্থল। এদিকে লাখো মুসল্লির সঙ্গে শরিক হয়ে দেশের সর্ববৃহৎ জুমার নামাজ আদায় করতে তাবলিগ জামাতের অনুসারী ছাড়াও গতকাল সকাল থেকেই ঢাকা, টঙ্গী, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জসহ আশপাশের জেলা থেকে মুসল্লিরা ইজতেমার ময়দানে আসতে শুরু করেন। তারা বিভিন্ন গাড়ি, নৌকা, ট্রেনে করে ইজতেমার ময়দানে এসে পৌঁছান। ময়দানে, বহুতল ভবন, সড়ক-মহাসড়ক, সড়কের অলিগলিতে খালি জায়গায় পলিথিন, খবরের কাগজ ও চট বিছিয়ে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা। সারা দেশ থেকে আসা মুসল্লিদের ইজতেমা ময়দানে ৮৯টি খিত্তায় বিভক্ত করা হয়েছে। নির্ধারিত খিত্তায় জেলাওয়ারি মুসল্লিরা অবস্থান নিয়েছেন। মুসল্লিদের সুযোগ-সুবিধায় পানি, বিদ্যুৎ, গ্যাস, টয়লেট ও পয়ঃনিষ্কাশনসহ সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ফ্রি মেডিকেল ক্যাম্প ছাড়াও মুসল্লিদের চিকিৎসায় টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে নেওয়া হয়েছে বাড়তি উদ্যোগ।

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ইজতেমার সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গড়ে তুলেছেন নিরাপত্তা বলয়। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) পুলিশ কমিশনার মো. মাহবুব আলম বলেন, বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ইতোমধ্যেই পুরো ইজতেমা এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, বিশ্ব ইজতেমায় প্রতিদিন প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। এ ছাড়া সিটি করপোরেশন ও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ইজতেমা ময়দানে মুসল্লিদের খেদমতে নানা কর্মসূচি পালন করছে।

ইজতেমা ময়দানে মানবতার ফেরিওয়ালা ইবিট লিও ও ক্রিকেট তারকা মুশফিক : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে ময়দানে এসেছেন মালয়েশিয়ায় ‘মানবতার ফেরিওয়ালা’ খ্যাত আলোচিত সমাজকর্মী ওস্তাদ ইবিট লিও। বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম পাশে বিদেশিদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান করছেন তিনি। তিনি গত ইজতেমার পর এবারও দ্বিতীয় ধাপের ইজতেমার আয়োজনে যোগ দিলেন। ইবিট লিওর পুরো নাম ইবিট ইরাওয়ান বিন ইব্রাহিম লিও।

বয়ান করেন যারা : ইজতেমা মাঠে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান চলছে। বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম জানান, গতকাল বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। ফজরের নামাজের পর উর্দু ভাষায় বয়ান করেন মাওলানা ইলিয়াস বিন সাদ। বাংলায় তরজমা করেন বাংলাদেশি মাওলানা মনির বিন ইউসুফ। সকাল ১০টার দিকে ভারতের মাওলানা ইলিয়াস তালিম করেন। জুমার নামাজের আগে জুমার ফাজায়েলের ওপর ১০ মিনিট বয়ান করেন মাওলানা মনির বিন ইউসুফ। জুমার নামাজের পরে আরবিতে বয়ান করেন শেখ মোফলে, তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করেন মাওলানা শেখ আবদুল্লাহ মনসুর। আসরের পর বয়ান করেন মাওলানা মোশাররফ হোসেন, মাগরিবের পর বয়ান করেন মাওলানা ইউসুফ বিন সাদ, তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাশেম। শনিবার ফজরের পর বয়ান করবেন মাওলানা সাঈদ উদ্দিন সাদ, তরজমা করবেন মুফতি ওসামা ইসলাম।

বিশেষ ট্রেন : ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা রাখা হয়েছে। আখেরি মোনাজাতের দিন ময়মনসিংহ-টঙ্গী, ঢাকা-টঙ্গী ও টাঙ্গাইল টঙ্গী রুটে ১০টি অতিরিক্ত ট্রেন চলাচল করবে। এ ছাড়া প্রতিটি আন্তনগর ট্রেন টঙ্গী থামবে। বিষয়টি নিশ্চিত করেন টঙ্গী রেলওয়ে স্টেশনের দায়িত্বরত কর্মকর্তা রাকিবুর রহমান।

আরও এক মুসল্লির মৃত্যু : গতকাল ভোরে পায়ে হেঁটে ইজতেমা ময়দানে যাওয়ার পথে ঢাকার আবদুল্লাহপুরে বাসের ধাক্কায় মারা যান আবুল কাশেম (৬৫)। তিনি লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বাসিন্দা। এ ছাড়া শুক্রবার পর্যন্ত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে চার মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- শেরপুর জেলা সদরের মোহাম্মদ আবুল কালাম (৬৫), নেত্রকোনা জেলার কেন্দুয়ার মো. আবদুল হেলিম মিয়া (৬৫), দিনাজপুর জেলার নবাবগঞ্জের মোহাম্মদ জহির উদ্দিন (৭০), জামালপুর জেলার ইসলামপুরের নবীর উদ্দিন (৬৫)। বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, এই চারজনই বার্ধক্যজনিত কারণে মারা গেছেন।

কাল রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

বিশ্ব ইজতেমায় বাসচাপায় পুলিশ কর্মকর্তা নিহতের ঘটনায় চালক-হেলপার গ্রেফতার : বিশ্ব ইজতেমার প্রথম পর্বে বাসচাপায় কর্তব্যরত পুলিশের এএসআই হাসানুজ্জামান নিহত ও অন্য এক পুলিশ সদস্য গুরুতর আহত হওয়ার ঘটনায় বাসচালক ও হেলপারকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল সকালে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশের (ডিসি) মোহাম্মদ নাজির আহমেদ খান। বৃহস্পতিবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিমানবন্দর রেলওয়ে স্টেশনের বিপরীতে ফুটওভার ব্রিজের নিচ থেকে তাদের গ্রেফতার করে গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশের (দক্ষিণ) একটি টিম। গ্রেফতার বাসচালক ফয়সাল আহম্মেদ (৩০) ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার আন্দারিয়াপাড়া গ্রামের আব্বাস আলীর ছেলে এবং বাসের হেলপার হাবিবুর রহমান (৩০) মাগুরা জেলার মোহাম্মদপুর উপজেলার যশোবন্তপুর গ্রামের মান্নাফ মোল্লার ছেলে।

সর্বশেষ খবর