রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় প্যারাবোলা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় প্যারাবোলা

সমাজ ও রাষ্ট্রের নানা অসংগতি নিয়ে নাটকের দল বাতিঘর মঞ্চায়ন করেছে তাদের নিয়মিত প্রযোজনার নাটক ‘প্যারাবোলা’। নাটকটিতে দুর্নীতি, ছদ্মবেশ, অনুপ্রবেশ, বিচারবহির্ভূত হত্যাসহ রাষ্ট্রের নানা অসংগতি তুলে ধরা হয়েছে।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হয়। নোবেলজয়ী ইতালীয় নাট্যকার দারিও ফোর বিখ্যাত রাজনৈতিক নাটক অ্যাকসিডেন্টাল ডেথ অব অ্যান অ্যানারসিস্ট থেকে বাংলাদেশের প্রেক্ষাপটে এর নামকরণ হয়েছে ‘প্যারাবোলা’। নাটকটির অনুবাদ করেছেন শাহানা জয় ও খালিদ হাসান রুমী। মঞ্চরূপ ও নির্দেশনায় ছিলেন মুক্তনীল। এটি ছিল দলের ১৭তম প্রযোজনার অষ্টম প্রদর্শনী। নাটকের বিষয়ে নির্দেশক মুক্তনীল বলেন, ‘আমরা বিস্মৃতিপরায়ণ জাতি। যখন ঘটনা ঘটে তখন হইহই রইরই। আবার সময়ের ব্যবধানে ভুলে যাই। এটা আমাদের সীমাবদ্ধতা। এ সীমাবদ্ধতার সুযোগে আমাদের সঙ্গে চলে মর্মান্তিক প্রহসন। বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে। এগুলো নিয়ে প্রশ্ন করা যাবে না, কথা বলা যাবে না। এ যেন এক চরম অরাজকতা। মানুষের জীবন নিয়ে চলে হেঁয়ালি ও তামাশা। সন্তান হারানো মা রাস্তায় দাঁড়িয়ে কাঁদে, বিচার প্রত্যাশা করে কিন্তু ন্যায়বিচারের প্রতীকের চোখ বাঁধা। যেখানে বঙ্গবন্ধু হত্যার বিচারই আমরা পেয়েছি ৩৫ বছর পর সেখানে সাধারণ মানুষের অবস্থা তো সহজেই অনুমেয়। রাষ্ট্রীয় হত্যার দায় আসলে কার? জবাব কে দেবে?’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুক্তনীল, ফয়সাল মাহমুদ, তাজিম আহমেদ, শৈবাল সান্যাল, শিশির সরকার, সোহানুর রহমান, রুম্মান শারু, নীলয় বিশ্বাস, সাদ্দাম রহমান প্রমুখ।

শেষ হলো আর্ট ফেস্টিভ্যাল : সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে শিল্পকলায় শেষ হলো ইন্টারন্যাশনাল ডিজঅ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল। এতে ছিল সংগীত, চিত্রকলা, ভাস্কর্যসহ আরও নানান শিল্পকর্মের প্রদর্শনী। আরও ছিল থিয়েটার পারফরম্যান্স, প্যানেল আলোচনা, ফিল্ম প্রদর্শনী ও মেলা। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শেষ হয় দুই দিনের এ উৎসব। সমাপনী দিনের নাটক পর্বে ছিল শামীম সাগরের নাটক ‘অতঃপর করিম বাওয়ালি’, সামিউন জাহান দোলার ‘সঙ্গতি’, আল জাবিরের ‘কাজলরেখা’, ড. আমির জামানের ‘পিতৃগণ’ ও অসীম দাশের ‘স্বপ্নকাহন’। এ ছাড়া ‘ব্রেকিং ব্যারিয়ার্স ফর অ্যাক্সেসিবল আর্টস’ ও ‘ফান্ডিং ইনক্লুশন ফর ডিজঅ্যাবিলিটি আর্টস’ এ দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। ব্রেকিং ব্যারিয়ার্স ফর অ্যাক্সেসিবল আর্টস প্যানেল আলোচনায় শিল্প ও সাংস্কৃতিক সুযোগের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিরা কোন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হন তা চিহ্নিতকরণ ও এর সমাধান নিয়ে আলোচনা করা হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর