৩ মার্চ, ২০২০ ০৯:৩৮

কাঁচা বাজার ও ফল টাটকা রাখার উপায়

অনলাইন ডেস্ক

কাঁচা বাজার ও ফল টাটকা রাখার উপায়

কিছু ঘরোয়া উপায় জানলে ও নিয়ম মেনে সংরক্ষণ করলে বেশি দিন টাটকা ও তাজা থাকবে কাঁচা বাজার ও ফল। আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, নইলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলুর ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন। কোনও কোনও ফ্রিজে আলাদা করে আলু রাখার ক্রেট বা খাপ থাকে।

পেঁয়াজ ভাল থাকে কাগজের মোড়কে। তবে পেঁয়াজ রাখার মোড়কের গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাতে হাওয়া চলাচল হবে ও পেঁয়াজ-রসুন বেশি দিন ভাল থাকবে। রসুনও কাগজের মোড়কে রেখে, ফুটো করে দিন কয়েকটা। খোলা জায়গায় রাখুন। এ ভাবে রাখলে ফ্রিজে না রাখলেও ভাল থাকবে রসুন।

টমেটো ফ্রিজে রাখলে দ্রুত খারাপ হবে। টমেটোকে একটা কাঠের ট্রেতে রাখুন। অবশ্যই বোঁটার দিকটা নীচের দিকে রেখে টমোটো সংরক্ষণ করুন। বরং বাইরে কোনও ঝুড়িতে টমেটো রাখুন।

আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে না রাখাই উচিত। প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখলে বেশি দিন টাটকা থাকবে, কালো হবে না। কলা একটু কাঁচা বা সবুজ অবস্থায় কিনলে কাঁদি থেকে বাদ না দিয়ে গোড়ার দিকটা ফয়েল পেপারে মুড়ে রেখে দিন। তাতে কলা একটুও কালো হয় না।

বাড়িতে এনেই শাক ধুয়ে ছাড়িয়ে সংরক্ষণ করে রাখেন অনেকে। শাক কিন্তু টাটকা রাখতে চাইলে বাড়িতে এনেই ধোয়ার দরকার নেই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।

বাতাস ঢুকতে পারবে না এমন কোনও ঢাকা পাত্র থাকলে তাতে রাখুন কাঁচা মরিচ। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। লঙ্কার বৃন্ত ছিঁড়ে রাখুন। এতে মরিচ সহজে পচে না। এ বার মুখ বন্ধ পাত্রটি অন্য আর একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এই ভাবে রেখে যেতে পারেন কাঁচা মরিচ। এর পর এই পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখতেও পারেন। আরও ভাল ফল পেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখুন মরিচ।

বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর