২২ এপ্রিল, ২০১৯ ১৪:৪৫

জঙ্গিপুরে কি হ্যাটট্রিক হবে প্রণব পুত্র অভিজিতের?

দীপক দেবনাথ, কলকাতা

জঙ্গিপুরে কি হ্যাটট্রিক হবে প্রণব পুত্র অভিজিতের?

রাজনীতিতে জয়ের হ্যাট্রিকের মুখে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির পুত্র কংগ্রেস নেতা অভিজিৎ মুখার্জি। পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ‘জঙ্গিপুর’ লোকসভা কেন্দ্রে এবারও তাকেই প্রার্থী করেছে দল। কিন্তু গত দুই বারের মতো এবারের পরিস্থিতি যে অতটা মসৃণ নয়, তা ভালই বুঝতে পারছেন ৫৯ বছর বয়সী অভিজিৎ।

১৯৬৭ সালের নির্বাচনের আগে গঠিত হয় এই লোকসভা কেন্দ্রটি। কিন্তু সেই থেকে ২০০৪ সাল পর্যন্ত এই কেন্দ্র সিপিআইএম-এর দখলে ছিল। ওই সময়ের মধ্যে মাত্র একবার ১৯৯৬ সালে এই কেন্দ্রে জয়ী হয়েছিলেন কংগ্রেসের মহম্মদ ইদ্রিস আলি।

২০০৪ সালের লোকসভা নির্বাচনে তৎকালীন জ্যেষ্ঠ কংগ্রেস নেতা প্রণব মুখার্জি এই আসনে জয়লাভ করেন। সেই থেকে গত ১৫ বছর ধরে এই কেন্দ্রটি কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত হয়ে আসছে। ২০০৯ সালেও তিনিই জয়ী হন। জয়ের ব্যবধান ছিল প্রায় ১.২৮ লাখ ভোট। রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ২০১২ সালে পদত্যাগ করায় ওই কেন্দ্রে উপনির্বাচন জরুরি হয়ে পড়ে। এরপর কংগ্রেসের টিকিটে প্রার্থী হয়ে প্রথমবারের মতো সাংসদের মর্যাদা পান প্রণব পুত্র অভিজিৎ। 

শুধু জঙ্গিপুর নয়, গোটা মুর্শিদাবাদ জেলাই কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত। এই জেলা থেকে কোন লোকসভা নির্বাচনেই একটি আসনেও জয় পায়নি তৃণমূল। স্বাভাবিকভাবেই চলমান সপ্তদশ নির্বাচনে মুর্শিদাবাদ জেলায় ঝাঁপাতে চাইছে তারা।

মুর্শিদাবাদ জেলায় মোট তিনটি লোকসভা কেন্দ্র রয়েছে-এর একটি হল জঙ্গিপুর (বাকী দুইটি হল বহরমপুর ও মুর্শিদাবাদ)। জঙ্গিপুর কেন্দ্রে অভিজিতের বিরুদ্ধে খলিলুর রহমান-কে প্রার্থী করেছে তৃণমূল। 

অভিজিৎ বলছেন, নিঃসন্দেহে এবার লড়াইটা বেশ শক্ত। আমি নিশ্চিত যে সত্যের জয় হবে।

তৃতীয় দফায় আগামী ২৩ এপ্রিল এই কেন্দ্রে নির্বাচন। গণনা ২৩ মে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর