১৮ মে, ২০১৯ ১২:২৩

লোকসভা নির্বাচনে বিজেপির ভরাডুবির আভাস, ইন্ডিয়া টুডের জরিপ নিয়ে বিতর্ক

অনলাইন ডেস্ক

লোকসভা নির্বাচনে বিজেপির ভরাডুবির আভাস, ইন্ডিয়া টুডের জরিপ নিয়ে বিতর্ক

ভারতে চলছে লোকসভা নির্বাচন। মোট ৭ দফায় অনুষ্ঠিত হচ্ছে এই ভোট। ১১ এপ্রিল থেকে শুরু এই নির্বাচনে এরই মধ্যে ৬ দফা ভোট অনুষ্ঠিত হয়েছে। আগামী ১৯ মে অনুষ্ঠিত হবে ৭ম দফা ভোট। এরপর ২৩ প্রকাশিত হবে ফলাফল।

এদিকে ভোট শেষ হওয়ার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনের ফলাফল নিয়ে একটি বুথ ফেরত জরিপের ভিডিও ছড়িয়ে পড়েছে। 

ভারতের গণমাধ্যম ইন্ডিয়া টুডের নামে ছড়িয়ে দেওয়া ওই ভিডিওতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ব্যাপক ভরাডুবির আভাস দেওয়া হয়েছে।

ফাঁস হওয়া ভিডিওতে দেখা গেছে, আগের নির্বাচনের তুলনায় বিজেপি নেতৃত্বাধীন জোটের আসন সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

এরই মধ্যে এই জরিপ নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। কেননা, ভারতীয় নির্বাচনী আচরণবিধি অনুসারে, লোকসভার ৭ ধাপের ভোট শেষ হওয়ার আগে এ ধরনের জরিপ প্রকাশ করা আইনবিরোধী।

ভারতীয় জনপ্রতিনিধিত্ব আইনের ১২৬নং ধারা অনুযায়ী, কোনও ব্যক্তি কোনও নির্বাচন শেষ হওয়ার আগে বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ কিংবা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার করতে পারবেন না। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে প্রথম ধাপের নির্বাচন শুরুর সময় থেকে সব রাজ্য ও কেন্দ্র-শাসিত অঞ্চলের ভোটগ্রহণ শেষ হওয়ার আধঘণ্টা পর পর্যন্ত এই ফলাফল প্রকাশের কোনও সুযোগ নেই।

এদিকে ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেইক নিউজ ওয়ার (এএফডব্লিউএ) এটাকে পুরোপুরি ভুয়া বলে দাবি করেছে। ইন্ডিয়া টুডে এখন পর্যন্ত কোনো বুথ ফেরত জরিপ প্রকাশ করেনি বলে জানিয়েছে তারা।

তবে শুক্রবার ইন্ডিয়া টুডের টেলিভিশন স্ক্রিনে বুথ ফেরত জরিপের ফলাফল ভেসে উঠতে দেখা গেছে।

ফাঁস হওয়া জরিপে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ১৭৭ আসন পেয়েছে। এছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১৪১ ও অন্যান্যরা ২২৪টি আসন পেয়েছে।

জ্যেষ্ঠ টেলিভিশন সাংবাদিক ও সঞ্চালক রাজদ্বীপ সারদেসাই বলেন, এটা পুরোপুরি ভুয়া খবর। এখন পর্যন্ত এমন কোনো জরিপ হয়নি। এই ভুয়া নিউজের প্রচার বন্ধ করুন।

ইন্ডিয়া টুডে জরিপ ফাঁসের এ ঘটনায় দুঃখ প্রকাশ করলেও তাদের দাবি, যা ফাঁস হয়েছে তা আসলে প্রকৃত ফলাফল নয়, জরিপের ডামি।

ইন্ডিয়া টুডে’র সঞ্চালক রাহুল কানওয়াল দর্শকদের বলছিলেন আগামী ১৯ মে শেষ দফার ভোটগ্রহণের পর বুথফেরত জরিপ প্রকাশের প্রস্তুতি প্রসঙ্গে । তিনি ঘোষণা দিচ্ছিলেন, ১৯ মে শেষ দফার ভোট গ্রহণের পর সন্ধ্যায় ওই জরিপের ফলাফল প্রকাশ করা হবে। সে সময় হঠাৎ করেই ক্যামেরা ঘুরে যায় তার পেছন দিকে থাকা এক কম্পিউটার স্ক্রিনে। ওই স্ক্রিনে ভেসে ওঠে বুথফেরত জরিপের ফলাফল।

এবারের লোকসভা নির্বাচনে ভারতের দুই হাজার রাজনৈতিক দল অংশ নিচ্ছে। মোট প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার। লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন প্রায় ৯০ কোটি ভোটার। গতবারের থেকে এবার ভোটার সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনি প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর