২০ মে, ২০১৯ ১০:১৫

ভারতের প্রথম ভোটারকে ভোট কেন্দ্রে ঢাকঢোল পিটিয়ে অভ্যর্থনা!

অনলাইন ডেস্ক

ভারতের প্রথম ভোটারকে ভোট কেন্দ্রে ঢাকঢোল পিটিয়ে অভ্যর্থনা!

সংগৃহীত ছবি

শ্যাম সরণ নেগি। ভারতবাসীর কাছে এই নামটা খুবই পরিচিত। ১৭তম লোকসভা নির্বাচনে তিনি জীবনের ১৭তম ভোটটি দিয়ে ফেললেন ভারতের পক্ষে ভোট দেওয়া প্রথম এই ভোটার। তাই সেই নেগিকে গণতন্ত্রের সর্ববৃহৎ উৎসবে শামিল করতে বিন্দুমাত্র ত্র‌ুটি রাখেনি নির্বাচন কমিশন। 

ঢাকঢোল বাজিয়ে, প্রচুর মানুষের ঢলে, সেলফির ভিড়ে, ১০২ বছরের শ্যামসরণ নেগির বাড়ি থেকে বুথ যাত্রা কোনো অংশে নির্বাচনের বিজয় মিছিলের থেকে কম ছিল না।  হিমাচল প্রদেশের কিন্নৌর জেলার কল্প গ্রামের বাসিন্দা নেগি। এদিন ভোট দিলেন গ্রামেরই একটা প্রাথমিক বিদ্যালয়ে। কিন্নৌরের ডেপুটি কমিশনার নেগিকে বুথে নিয়ে আসার জন্য তাঁর বাড়িতে গাড়ি পাঠিয়েছিলেন। 

কিন্নৌরি পোশাকে ভোটকেন্দ্রে নেগি আসতেই জোরকদমে বেজে উঠেল স্থানীয় জনপ্রিয় লোকসঙ্গীত। আর তার আগমণের সময় পোলিং অফিসার থেকে শুরু করে গ্রামের মানুষজন সবাই যেন আবেগঘন হয়ে পড়লেন। আর ভোট দিয়ে বেরিয়ে এসেই নেগি বললেন, "শক্তিশালী জাতির উদ্দেশ্যে আমার ভোট।" 

প্রতিটি লোকসভা, বিধানসভা, পঞ্চায়েত কোনো ভোট দিতে বাদ যান না শ্যামসরণ। স্বাধীন ভারতের প্রথম ভোটার তিনিই। ১৯৫১ সালে চিনি বিধানসভা কেন্দ্রে স্বাধীন ভারতের প্রথম ভোটটি হয়। সেদিন তিনি ছিলেন প্রথম ভোটার। সেই চিনিই আজ হিমাচল প্রদেশের কিন্নৌর। ১৯১৭ সালের ১ জুলাই নেগির জন্ম। দীর্ঘদিন শিক্ষকতা করে গিয়েছেন নেগি। স্বাধীন দেশের প্রথম ভোট পর্বও সামলেছেন তিনি।


বিডি-প্রতিদিন/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর