২৩ মে, ২০১৯ ২৩:৪৫

ভারতের নির্বাচনে কারা জিতলেন, কারা হারলেন

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের নির্বাচনে কারা জিতলেন, কারা হারলেন

বৃহস্পতিবার ছিল ভারতের লোকসভা নির্বাচনের গণনা। ৫৪৩ আসন বিশিষ্ট ভারতের লোকসভায় ভোট নেওয়া হয়েছে ৫৪২ আসনে। দেশজুড়ে প্রার্থীর সংখ্যা ছিল ৮০৪৯ জন, এর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বিজেপি সভাপতি অমিত শাহ, ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, সপা নেতা অখিলেশ যাদব সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রীদের ভাগ্য নির্ধারণ হল এই নির্বাচনে। সেই সাথে শত্রুঘ্ন সিনহা, হেমা মালিনী, সানি দেওল, গৌতম গম্ভীর, মনোজ বাজপেয়ী, মিমি চক্রবর্তী, নুসরত জাহান, রাজ বব্বর, পুনম সিনহা, মুনমুন সেন, দেব, উর্মিলা মাতন্ডকর সহ বিভিন্ন জগতের সেলিব্রিটিদের ভাগ্য পরীক্ষা হয়ে গেল। কিন্তু অনেকে যেমন জয়ের স্বাদ পেয়েছেন, তেমনি অনেক নামী তারকা প্রার্থীদের আবার পরাজয়ের মুখও দেখতে হয়েছে। 

বারাণসী থেকে এবারও বিপুল ভোটে জয় পেয়েছেন বিজেপি প্রার্থী ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার জয়ের ব্যবধান ৪.৭৫ লাখ। তবে হারের মুখ দেখতে হয়েছে সাবেক প্রধানমন্ত্রী এইচ.ডি.দেবগৌড়াকে। কর্নাটকের টুমকুর কেন্দ্র থেকে হেরেছেন এই জেডিএস নেতা।

রায়বেরিলি থেকে সাড়ে ৩ লাখের বেশি ভোটে জিতেছেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। আমেথি কেন্দ্রে জয় পেয়েছেন বিজেপি নেত্রী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ৩০ হাজারের বেশি ভোটে তিনি হারিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে। গতবার এই রাহুলের কাছেই ১ লাখের বেশি ভোটে হারতে হয়েছিল স্মৃতিকে। তবে আমেথি থেকে হারলেও কেরলে ওয়ানাড় কেন্দ্র থেকে ৪ লাখের বেশি ভোটে জিতে মুখ রক্ষা করেছেন রাহুল গান্ধী। গান্ধীনগর থেকে প্রথমবার লোকসভা আসনে লড়াই করে রেকর্ড ভোটে জিতেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। কংগ্রেস প্রার্থী সি.জে, চাভাদাকে ৫.৫৭ লাখের বেশি ভোটে হারিয়েছেন শাহ। লখনউ কেন্দ্রে জয়ী হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। অরুণাচল প্রদেশ পশ্চিম কেন্দ্রে জয়ী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু। বেগুসরাই কেন্দ্রে জয়ী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। গৌতম বুদ্ধনগর থেকে জয়ী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মহেশ শর্মা। পিলভিট কেন্দ্রে জয়ী হয়েছেন গান্ধী পরিবারের সদস্য বিজেপি প্রার্থী বরুণ গান্ধী। গোরক্ষপুর কেন্দ্রে জয়ী হয়েছে ভোজপুরী অভিনেতা বিজেপির রবি কৃষাণ। উন্নাও কেন্দ্রে জয়ী বিজেপির বিতর্কিত সাংসদ সাক্ষী মহারাজ। মইনপুরী কেন্দ্রে জয়ী সপা প্রার্থী ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব।

পূর্ব দিল্লি থেকে বিজেপি প্রার্থী হিসাবে জয় পেয়েছেন সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। চন্ডীগড় কেন্দ্রে বিজেপির টিকিটে জয় পেয়েছেন অভিনেত্রী কিরণ খের, তিনি হারিয়েছেন সাবেক মন্ত্রী কংগ্রেসের পবন কুমার বনসালকে। উত্তর-পূর্ব দিল্লি কেন্দ্রে পরাজিত হয়েছেন দিল্লির ১৫ বছর ধরে মুখ্যমন্ত্রী থাকা কংগ্রেসের সিনিয়র নেত্রী শীলা দিক্ষীত। তাকে হারিয়েছেন বিজেপির অভিনেতা প্রার্থী মনোজ তিওয়ারি। মথুরা থেকে জয় পেয়েছেন বিজেপির অভিনেত্রী প্রার্থী হেমা মালিনী, তার জয়ের ব্যবধান ৪ লাখের কাছাকাছি। সুলতানপুর থেকে ৩ লাখের বেশি ভোট পেয়ে জয়ী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বিজেপির মানেকা গান্ধী। ভোপাল কেন্দ্রে হেরেছেন মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী কংগ্রেসের দিগি্বজয় সিং, জয় পেয়েছেন বিজেপির বিতর্কিত নেত্রী সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর। সাসারাম কেন্দ্রে পরাজিত হয়েছেন লোকসভার সাবেক স্পীকার কংগ্রেসের মীরা কুমার। রামপুর কেন্দ্রে পরাজিত প্রার্থী বিজেপির অভিনেত্রী জয়া প্রদা, তাকে হারিয়েছেন সমাজবাদী পার্টি (সপা)ও আজম খান। অসমের শিলচর আসনে পরাজিত হয়েছেন কংগ্রেসের সুস্মিতা দেব। তামিলনাড়ুর নীলগিরি কেন্দ্রে জয় পেয়েছেন ডিএমকে প্রার্থী সাবেক মন্ত্রী এ.রাজা। থুটুকুড়ি কেন্দ্রে জয়ী হয়েছেন ডিএমকে নেত্রী কানিমোঝি। 

মুম্বাইের উত্তর-মধ্য কেন্দ্রে হেরেছেন অভিনেতা সঞ্জয় দত্তের বোন প্রিয়া দত্ত। তাকে হারিয়েছেন বিজেপির পুনম মহাজন। মুম্বাই উত্তর থেকে পরাজিত হয়েছেন কংগ্রেসের প্রার্থী অভিনেত্রী উর্মিলা মাতন্ডকর। পালিতপুরা আসনে এবারও হেরেছেন আরজিডি প্রধান লালু প্রসাদের কন্যা মিশা ভারতী। গুরুদাসপুর কেন্দ্রে জয় পেয়েছেন অভিনেতা বিজেপি প্রার্থী সানি দেওল। তবে মোদি ঝড়ের কাছে হারতে হয়েছে আরেক অভিনেতা রাজ বব্বরকে। ফতেপু সিক্রি কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রাজকুমার চহর-এর কাছে প্রায় ৫০ হাজার ভোটে হেরেছেন। হারের মুখ দেখতে হয়েছে বিজেপি থেকে কংগ্রেস যাওয়া অভিনেতা প্রার্থী শত্রুঘ্ন সিনহাকে। বিহারের পাটনা সাহিব কেন্দ্রে তাকে হারিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। আজমগড় কেন্দ্রে জয়ী হয়েছেন সপা নেতা ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। জম্মু-কাশ্মীরের অনন্তনাগ কেন্দ্রে হেরেছেন রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।

চলচ্চিত্রে দাপটের সাথে অভিনয় করলেও এবার পরাজয়ের মুখ দেখতে হয়েছে তৃণমূলের অভিনেত্রী প্রার্থী মুনমুন সেনকে। আসানসোল কেন্দ্রে তাকে বিপুল ভোটে পরাজিত করেছেন কেন্দ্রীয় মন্ত্রী বিজেপির বাবুল সুপ্রিয়। বাঁকুড়া থেকে পরাজিত হয়েছেন পশ্চিমবঙ্গের পঞ্চায়েত মন্ত্রী তৃণমূলের সুব্রত মুখার্জি। তবে বাংলায় মোদি ঝড়ের মধ্যেও সাফল্যের মুখ দেখেছেন যাদবপুরের তৃণমূল প্রার্থী অভিনেত্রী মিমি চক্রবর্তী, বসিরহাট কেন্দ্রে তৃণমূলের নুসরত জাহান ও ঘাটাল কেন্দ্রে তৃণমূলের দীপক অধিকারী (দেব)।

দেশজুড়ে বিজেপির এই বিশাল জয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী সহ বিরোধী দলগুলোর নেতারা বিজেপির জয়ের কান্ডারী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দনের বার্তা এসেছে বিদেশ থেকেও। বাংলাদেশ, রাশিয়া, চীন, পাকিস্তান, ইসরায়েল, শ্রীলঙ্কা, জাপান, আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরাও বিজেপির এই বিপুল জয়ে মোদিকে অভিনন্দন জানিয়েছেন। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর