৮ আগস্ট, ২০২০ ১২:২২

ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক সহযোদ্ধা: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক সহযোদ্ধা: ওবায়দুল কাদের

ফাইল ছবি

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব শুধুমাত্র বঙ্গবন্ধুর সহধর্মিণীই ছিলেন না, তিনি ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শনিবার (৮ আগস্ট) সকালে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে তাঁর বাসভবন থেকে এক ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

এ সময়ে সেতুমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্ববরেণ্য রাজনীতিবিদ ও রাষ্ট্রনায়ক হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তাঁরই সহধর্মিণী ও বাঙালির মুক্তি সংগ্রামের সহযোদ্ধা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব।

ফজিলাতুন্নেছা মুজিবের সঙ্গে বিশ্বের আরেক খ্যাতিমান নারী এলিনর রুজেভেল্টের অনেক সাদৃশ্য রয়েছে বলে উল্লেখ করেন সড়ক পরিবহন মন্ত্রী। তিনি বলেন, এলিনর রুজেভেল্ট যুক্তরাষ্ট্রের চারবার নির্বাচিত ও দীর্ঘকালীন সময়ের প্রেসিডেন্ট ফ্রান্কলিন ডি রুজেভেল্টের স্ত্রী।

তিনি বলেন, বেগম মুজিব আর এলিনর রুজেভেল্ট দুজনেই শৈশবে তাঁদের বাবা-মা হারিয়েছিলেন, দুজনেই তাঁদের চাচাতো ভাইকে বিয়ে করেছিলেন আর দুজনেই তাঁদের স্বামীর রাজনীতিতে অসামান্য ভূমিকা রেখেছিলেন।
 
তবে, তাদের দু’জনের মধ্যে পার্থক্য হচ্ছে- শেখ ফজিলাতুন্নেছা মুজিব একটা রাষ্ট্রের স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে প্রত্যক্ষ অবদান রেখেছিলেন, আর এলিনর রুজভেল্টের ক্ষেত্রে তা হয়নি।

ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক অর্থাৎ ৭ই মার্চের ভাষণের আগ মূহুর্তে বঙ্গমাতাই জাতির পিতাকে চূড়ান্ত অনুপ্রেরণা যুগিয়েছিলেন।

তিনি বলেন জাতির পিতার আমৃত্যু সঙ্গী মহীয়সী নারী, দেশের স্বাধীনতাসহ সকল গৌরব অর্জনের নেপথ্য প্রেরণা দাত্রী বঙ্গমাতা মুজিব। 

বিডি প্রতিদিন/এজে

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর