বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

শেয়ারবাজারে লেনদেন নিষ্পত্তিতে আলাদা কোম্পানি গঠন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে লেনদেন নিষ্পত্তিতে আলাদা কোম্পানি গঠন হচ্ছে

শেয়ারবাজারে লেনদেন নিষ্পত্তির জন্য আলাদা কোম্পানি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি নামে এ প্রতিষ্ঠান ডিএসই ও সিএসইর পরিবর্তে লেনদেন নিষ্পত্তির কাজ করবে। সম্প্রতি বিএসইসির কমিশন সভায় এ সংক্রান্ত আইনের খসড়া অনুমোদন দিয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট আইনের খসড়া সংশ্লিষ্ট পক্ষগুলোর কাছে মতামতের জন্য পাঠানো হবে। সংশ্লিষ্টদের মতামত গ্রহণের পরই আইনটি চূড়ান্ত করা হবে। লেনদেন নিষ্পত্তির জন্য আলাদা কোম্পানি গঠন হলে তাতে শেয়ারবাজারে লেনদেন-সংক্রান্ত ঝুঁকি অনেক কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বর্তমানে বিভিন্ন ব্রোকারেজ হাউসের লেনদেনের বিপরীতে ‘জিম্মাদার’ হিসেবে কাজ করে স্টক এক্সচেঞ্জ। বর্তমানে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) নিজেরা এ কাজটি করে যাচ্ছে। খসড়ায় বলা হয়েছে, শেয়ারবাজারে লেনদেন ঝুঁকি কমাতে এই কোম্পানি গঠন হবে। নতুন কোম্পানি দেশের দুই স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউসের হয়ে লেনদেন নিষ্পত্তি করবে। এ ক্ষেত্রে কোম্পানির মালিকানা হবে দুই স্টক এক্সচেঞ্জ। একই সঙ্গে ভিন্ন কোনো প্রতিষ্ঠানও এর মালিকানায় জড়িত হতে পারবে। লেনদেন নিষ্পত্তিতে পুঁজিবাজারে পৃথক তহবিল সৃষ্টি করে নতুন কোম্পানি কার্যক্রম পরিচালনা করবে। এতে আরও বলা হয়েছে, বর্তমানে লেনদেন নিষ্পত্তিতে ব্রোকারেজ হাউসের কার্যক্রম বন্ধ করা হবে। এরপর থেকে কোনো ব্রোকারেজ হাউসের লেনদেন নিষ্পত্তির বিষয়টি ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি দায়িত্ব নেবে। দুই স্টক এক্সচেঞ্জের জিম্মাদারের ভূমিকাও থাকবে না। জিম্মাদার হিসেবে নতুন কোম্পানি দায়িত্ব পালন করবে। জানা গেছে, বর্তমানে কোনো ব্রোকারেজ হাউস যদি লেনদেন নিষ্পতি করতে না পারে সেক্ষেত্রে ওই হাউসের হয়ে স্টক এক্সচেঞ্জ লেনদেন নিষ্পত্তি করে। এটি স্টক এক্সচেঞ্জের জন্য এক ধরনের ঝুঁকি। বিনিয়োগকারীদের ঝুঁকির মধ্যে পড়তে হয়। এখন লেনদেন নিষ্পত্তির নতুন কোম্পানি গঠিত হলে স্টক এক্সচেঞ্জকে লেনদেন নিষ্পত্তির জন্য আর ঝুঁকি নিতে হবে না। এ ক্ষেত্রে নতুন কোম্পানিই জিম্মাদারের কাজ করবে। দুই স্টক এক্সচেঞ্জ নতুন কোম্পানির মালিকানার সঙ্গে যুক্ত থাকতে পারে। এর বাইরে একাধিক প্রতিষ্ঠানও তাতে যুক্ত হতে পারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা (ডিমিউচুয়ালাইজেশন) হওয়ার পর থেকে লেনদেন নিষ্পত্তির তহবিল নামে একটি তহবিল রয়েছে। প্রাথমিকভাবে এ তহবিলের জন্য ১৫০ কোটি টাকা সংরক্ষিত আছে। ডিএসইর কর্মকর্তারা বলছেন, ক্লিয়ারিং কোম্পানি আমাদের জন্য খুবই জরুরি। বর্তমানে যে পদ্ধতিতে লেনদেন নিষ্পত্তি করা হয় সেটা একদিকে ঝুঁকিপূর্ণ ও সময়সাপেক্ষ। অনেক সময় ব্রোকারেজ হাউসের অপারগতায় ক্ষতির শিকার হন সাধারণ বিনিয়োগকারীরা। এই ঝুঁকি এড়াতে লেনদেন নিষ্পত্তিতে আলাদা কোম্পানি গঠন করা হলে শেয়ারবাজারের জন্য খুবই ইতিবাচক হবে। আজ থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে পুঁজিবাজার মেলা : চট্টগ্রামে দুই দিনব্যাপী পুঁজিবাজার মেলা শুরু হচ্ছে আজ থেকে। নগরের জিইসি কনভেনশন সেন্টারে এ মেলায় চারটি সেমিনারের আয়োজন করা হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এ মেলার আয়োজন করেছে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা। মেলায় স্টলের সংখ্যা রাখা হয়েছে ৯৮টি। সিএসইর ২০ বছর পূর্তি উপলক্ষে এবার বড়

আকারে মেলার আয়োজন করা হয়েছে।

 

সর্বশেষ খবর