বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কর আদায়-খরচে স্বচ্ছতা জরুরি

প্রতিদিন ডেস্ক

কর আদায় ও করের টাকা খরচের ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা। সম্প্রতি ‘ফেয়ার ট্যাক্স মনিটর বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ মত দেন তারা।

বেসরকারি উন্নয়ন সংস্থা অক্সফাম বাংলাদেশের সহায়তায় সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) এ গবেষণা চালায়। সংস্থাটি বাংলাদেশ, পাকিস্তান, সেনেগাল ও উগান্ডায় একযোগে এ গবেষণা পরিচালনা করা হয়। অনুষ্ঠানে এফবিসিসিআই এর উপদেষ্টা মানজুর আহমেদ বলেন, এক টাকা কর দিতে ২ থেকে ৩ টাকা খরচ হয়। কর কাঠামোকে ন্যায্য ও স্বচ্ছ করতে মনিটরিং ইউনিট গঠন করতে।

 ‘লিমিটেড কোম্পানির ১০ শতাংশ রিটার্ন জমা দেয়। কিন্তু বাকিদের বিষয়ে কোনো খবর নেয় না এনবিআর। মানুষ কর দিতে চায় কিন্তু খরচ কিভাবে হচ্ছেও জানতে চায়। জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির সদস্য অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ বলেন, করের বিপরীতে জনসেবার বিষয় বেশি প্রচার পেলে মানুষ কর দিতে আগ্রহী হবে।

 অনুষ্ঠানে সিপিডি’র সিনিয়র গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, কর আদায়ের ক্ষেত্রে মাঠ প্রশাসনের সঙ্গে কেন্দ্রের তথ্য আদান-প্রদানে দুর্বলতা

রয়েছে। এ দুর্বলতাগুলো চিহ্নিত করে সমাধান করতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, কর ব্যবস্থাকে স্বচ্ছ, সাম্য, ন্যায্য ও অগ্রগামী করার ক্ষেত্রে আমরা পিছিয়ে আছি। এর মূল কারণ আমাদের মধ্যে ঔপনিবেশিক মানসিকতা।

সর্বশেষ খবর