বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

শুধু মুনাফা নয়, গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদানই আমাদের লক্ষ্য

আতাউর রহমান প্রধান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, সোনালী ব্যাংক লিমিটেড

নিজস্ব প্রতিবেদক

শুধু মুনাফা নয়, গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদানই আমাদের লক্ষ্য

যুক্তরাষ্ট্রে সোনালী এক্সচেঞ্জের কার্যক্রম পরিদর্শনে গিয়েছিলেন সোনালী ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা আতাউর রহমান প্রধান। তিনি জানান, যুক্তরাষ্ট্রে সোনালী ব্যংকের পূর্ণাঙ্গ শাখা চালু করার কথা ভাবছে সরকার।  তিনি উন্নয়নের ধারায় নিজেদের সম্পৃক্ত করতে নিশ্চিন্তে আরও বেশি বিনিয়োগ করতে উৎসাহিত করেন।

 

যুক্তরাষ্ট্রে ‘সোনালী এক্সচেঞ্জ’-এর কার্যক্রম পরিদর্শনকালে সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান বলেছেন, বাংলাদেশে চলমান উন্নয়ন পরিক্রমায় প্রবাসীদের অবদান অনস্বীকার্য। প্রবাসীদের প্রেরিত অর্থেই করোনাকালেও বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। বাংলাদেশের উন্নয়নে সরাসরি অবদান রাখতে পারেন তথা বিনিয়োগের সুযোগ পেতে পারেন, সে জন্য যুক্তরাষ্ট্রে সোনালী ব্যাংকের পূর্ণাঙ্গ শাখা চালুর কথা ভাবছে সরকার। এই কার্যক্রম কীভাবে শুরু করা যায় তার একটি গাইডলাইন সোনালী এক্সচেঞ্জের প্রেসিডেন্ট এবং সিইও দেবশ্রী মিত্রসহ অন্যদের প্রদান করেন তিনি। ২৭ জুন এসেছিলেন নিউইয়র্কে। এরপর তিনি আটলান্টা ঘুরে ২৯ জুন নিউইয়র্ক হয়ে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন। সংক্ষিপ্ত এ সময়ের মধ্যেই সোনালী এক্সচেঞ্জের কার্যক্রম পরিদর্শন, গ্রাহকের সুযোগ-সুবিধা বৃদ্ধি, অন্য একচেঞ্জ হাউসের চেয়ে অধিকতর সুবিধা ইত্যাদি নিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলেছেন সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান। উল্লেখ্য, বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের একটি অঙ্গপ্রতিষ্ঠান হচ্ছে সোনালী এক্সচেঞ্জ।

সোনালী ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও  মো. আতাউর রহমান প্রধান করোনার ভয়াবহতার মধ্যেও বিশেষ করে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীরা যেভাবে তাঁদের কষ্টার্জিত অর্থ দেশে পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন এবং এ জন্য অন্যান্য এক্সচেঞ্জ হাউসের পাশাপাশি বিশেষ করে সোনালী এক্সচেঞ্জকে রেমিট্যান্স পাঠানোর মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। এ জন্য সবাইকে তাঁর পক্ষ থেকে বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রধান বলেন, সোনালী ব্যাংক এবং সোনালী এক্সচেঞ্জ পুরোপুরিই সরকারি প্রতিষ্ঠান। উদ্ভাবনী ব্যাংকিংয়ে সোনালী ব্যাংক বিশ্বস্ততার সঙ্গে কাজ করছে। ইতোমধ্যেই অনলাইন ব্যাংকিংসহ প্রযুক্তিগত সব সেবা প্রদান শুরু করেছে। শুধু ব্যাংকিং নয়, অনেক সেবামূলক কাজে আজ সোনালী ব্যাংকই এগিয়ে। সোনালী ব্যাংকের সুবর্ণজয়ন্তীতে ‘সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার সোনালী ব্যাংক হবে সবার’ এ সেøাগানকে ধারণ করে সোনালী ব্যাংক এগিয়ে চলছে। ‘সোনালী ই ওয়ালেট’ মোবাইল অ্যাপস ব্যবহার করে ঘরে বসেই গ্রাহকরা এখন ব্যাংকিং করার পাশাপাশি বিভিন্ন বিল পরিশোধ ও নানা ডিজিটাল সেবা গ্রহণ করতে পারছে অনায়াসে। এদিকে নানা প্রতিকূলতা অতিক্রম করেও সোনালী এক্সচেঞ্জ এগিয়ে চলছে। এর সেবার মান আরও বাড়ানো এবং সেবা ঘরে ঘরে পৌঁছে দেওয়ার ব্যাপক কাজ হাতে নেওয়া হয়েছে। এর সফলতা কিন্তু সব প্রবাসীকে নিয়েই। তাঁদের পাঠানো অর্থের মাধ্যমেই রিজার্ভ বাড়ছে এবং সঙ্গে সঙ্গে বাংলাদেশের বড় বড় অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। দেশের সামষ্টিক অর্থনীতিতে এর প্রভাব সুদূরপ্রসারী। জাতীয় উন্নয়নের এক অভাবনীয় কর্মতৎপরতা চলছে আজ বাংলাদেশজুড়ে।

যুক্তরাষ্ট্রের যেসব সিটিতে বাংলাদেশিদের উপস্থিতি বেড়েছে, সেগুলোতে সোনালী এক্সচেঞ্জের শাখা কার্যক্রম চালানো যায় কি না বা নতুন নতুন অঙ্গরাজ্যে ব্যবসা পরিচালনার লাইসেন্স নেওয়া যায় কি না তার সম্ভাব্যতা যাচাই করেন ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান। এ সময় সরেজমিন অনেক গ্রাহকের সঙ্গেও কথা বলেন। টাকা পাঠানোর ক্ষেত্রে তাঁদের বিভিন্ন সুবিধা-অসুবিধার কথা মনোযোগ দিয়ে শোনেন। ব্যবসা সম্প্রসারণে এবং সেবার মান আরও বাড়িয়ে কীভাবে সেবা মানুষের হাতের নাগালে পৌঁছানো যায়- তার বিভিন্ন দিকনির্দেশনা তিনি সোনালী এক্সচেঞ্জে কর্মরত সবাইকে প্রদান করেন।

দেশে এখন বিনিয়োগের একটি সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে বলে উল্লেখ করে প্রবাসীদের দেশে বেশি বেশি বিনিয়োগ করার আহ্বান জানান আতাউর রহমান প্রধান। বিশেষ করে পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক প্রকল্পের মতো মেগা প্রকল্পগুলো এক এক করে চালু হচ্ছে, আর এর সুফল নেওয়ার জন্য প্রবাসীদের আহ্বান জানান। এসব কাজে প্রবাসীদের ব্যাপক অবদান আছে বলে তিনি উল্লেখ করেন।

উন্নয়নের ধারায় নিজেদের সম্পৃক্ত করতে নিশ্চিন্তে এবং আরও বেশি বিনিয়োগ করতে তিনি উৎসাহিত করেন। বিশেষ করে সরকারি বন্ডে বিনিয়োগ করে ব্যাপক মুনাফা অর্জন করা সম্ভব বলে তিনি জানান।  এক্ষেত্রে যুক্তরাষ্ট্রে সোনালী এক্সচেঞ্জ এবং দেশে সোনালী ব্যাংক, সব সময় পাশে থাকবে বলে তিনি জানান।

সর্বশেষ খবর