২৩ জানুয়ারি, ২০২১ ১৪:৪৯
কালীগঞ্জ ও মহেশপুর পৌর নির্বাচন

আওয়ামী লীগের প্রার্থীদের দৌড়ঝাঁপ, বিএনপি প্রার্থীদের মনোনয়ন নিয়ে মাতামাতি নেই

ঝিনাইদহ প্রতিনিধি

আওয়ামী লীগের প্রার্থীদের দৌড়ঝাঁপ, বিএনপি প্রার্থীদের মনোনয়ন নিয়ে মাতামাতি নেই

শেষ ধাপে নির্বাচনে অনুষ্ঠিত হবে ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর পৌরসভায়। ইতিমধ্যে নির্বাচন কমিশন তাদের তফসিল ঘোষণা করেছে। দুটি পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থীরা দলীয় মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছে। তারা স্থানীয় নেতাসহ কেন্দ্রীয় নেতাদের সাথে লবিং করছেন। নিজেদের বিভিন্ন কর্মকাণ্ড মানুষের সামনে তুলে ধরছেন এবং নির্বাচিত হলে প্রতিশ্রুতি পূরণের কথা বলেছেন।

তবে জেলার সব পৌরসভা থেকে একটু ভিন্ন পৌরসভা কালীগঞ্জ। সব সময় রাজনৈতিক কর্মকাণ্ড ও দলীয় মনোনয়ন নিয়ে বর্তমান এমপি গ্রুপ ও সাবেক এমপি গ্রুপের প্রতিযোগিতা থাকে। এবারেও তাই ঘটেছে। দলীয় মনোনয়ন ঠিক করে ইতিমধ্যে বর্তমান এমপি আনায়ারুল আজীম আনার তার অনুসারী ও সমর্থকদের দিয়ে একক প্রার্থী কালীগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম আশরাফের নাম চূড়ান্ত করে জেলা ও কেন্দ্রে পাঠিয়েছেন। আশরাফ উপ-নির্বাচনে নির্বাচিত হয়ে দলীয় নেতাকর্মীদের কাছে টেনেছেন এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডে সফলতা দেখিয়েছেন। একক প্রার্থীর নাম পাঠানোর বিষয়টি সাবেক এমপি আব্দুল মান্নান ও তার অনুসারিরা ভালভাবে নেননি। তারা একাধিক প্রার্থীর নাম জেলা ও কেন্দ্রে কাছে পাঠিয়েছে বলে জানা গেছে। বিষয়টি নিয়ে কালীগঞ্জে আলোচনা-সমালোচনা চলছে তুমুল আকারে। এছাড়া আওয়ামী লীগের দলীয় মনোয়নের জন্য কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মোস্তাফিজুর রহমান বিজু, সাবেক এমপির ভাতিজা সাহেদ কবির লিমন, পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক প্রশান্ত কুমার সাধুখা, সাবেক উপজেলার ভাইস চেয়ারম্যান মতিউর রহমান মতি, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও বর্তমান জেলা পরিষদের সদস্য জাহাঙ্গীর হোসেন সোহেল, উপজেলা যুবলীগের সভাপতি ও বর্তমান পৌর কাউন্সিলর রেজাউল ইসলাম রেজা ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাদেরও রয়েছে দীর্ঘদিনের রাজনৈতিক ক্যারিয়র ও সফল কর্মকাণ্ড। অন্যদিকে পৌর নির্বাচনের জন্য বিএনপির প্রার্থীদের তেমন মাতামাতি লক্ষ্য করা যায়নি। এমনকি পৌর এলাকায় পাল্টাপাল্টি প্রার্থীদের গণসংযোগ করতে তেমন দেখা যায়নি।তবে পৌর বিএনপির আহবায়ক আতিয়ার রহমান মাঝে মধ্যে দলীয় নেতাকর্মী-সমর্থকদের সাথে নিয়ে সাধারণ মানুষের সাথে কুশালাদি বিনিময় করছেন বলে জানা গেছে।

অপরদিকে জেলার অতি পুরাতন ও সীমান্তবর্তী পৌরসভা হলো মহেশপুর। পৌরসভাটি পুরাতন হলের এখানো পর্যন্ত নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত পৌরবাসী। এমনটি অভিযোগ রয়েছে পৌরবাসীর। প্রতিবারই নির্বাচনের আগে পৌরবাসীর সুবিধা-অসুবিধার মেটানোর কথা বলে নির্বাচিত হন পৌর মেয়রগণ। কিন্তু পরে তার বাস্তবায়ন ঘটেনি বলে একাধিক পৌরবাসীর অভিযোগ। এবারের নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে একাধিক প্রার্থী চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে মহেশপুর আওয়ামী লীগের রয়েছেন গ্রুপিং। বর্তমানে এমপি চাইছে তার অনুসারী যে কেউ দলীয় মনোনয়ন পাক। সাবেক এমপি চাইছে তার অনুসারি কেউ দলীয় মনোনয়ন পাক। তারা দুজন পৃথকভাবে নিজ নিজ প্রার্থীদের ব্যাপারে কেন্দ্রে লবিং করছে। তারা অধিকাংশ সময়ে ঢাকাতে অবস্থান করছে। এবারে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাচ্ছে বর্তমান মেয়র আব্দুর রশিদ খান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক বুলু ও গাজী টেলিভিশন (জিটিভি) বার্তাকক্ষ সম্পাদক গোলাম মোস্তফা কিরণ। অন্যান্য পৌরসভায় মতোই বিএনপির প্রার্থীর তৎপরতা নেই এখানেও। নির্বাচনের জন্য পৌর বিএনপির আহবায়ক সাবেক মেয়র আমিরুল ইসলাম খাঁন চুন্নু চেষ্টা করছেন এবং বিভিন্ন সময়ে গণসংযোগও  চালাচ্ছেন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর