২৩ জানুয়ারি, ২০২১ ১৫:২২

স্বরূপকাঠি পৌর নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিয়ে শঙ্কা

পিরোজপুর প্রতিনিধি

স্বরূপকাঠি পৌর নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিয়ে শঙ্কা

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে পিরোজপুরের নেছারাবাদ উপজেলার স্বরূপকাঠি পৌরসভা নির্বাচন। তবে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিয়ে রয়েছে শঙ্কা। এ শঙ্কা ভোটারদের মধ্যে যেমন রয়েছে, তেমনি রয়েছে অধিকাংশ প্রার্থীর মধ্যে। কারণ গত পৌর নির্বাচনের তিক্ত অভিজ্ঞতা। এ বছরের নির্বাচনকে সুন্দর ও সুষ্ঠু করার দাবি সকল প্রার্থীর।

জানা যায়, এবারের স্বরূপকাঠি পৌর নির্বাচনে ৬ জন মেয়র প্রার্থী মাঠে রয়েছেন। পাশাপাশি রয়েছে ৫০ জন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগ ও বিএনপি থেকে রয়েছে একাধিক মেয়র প্রার্থী। নৌকা ও ধানের শীষ প্রতিকের প্রতিদ্বন্দ্বী রয়েছে নিজ দলের মধ্যেই। ফলে সুবিধায় রয়েছে স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নেয়া মেয়র প্রার্থী। 

স্বরূপকাঠি পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও স্বতন্ত্র মিলিয়ে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান মেয়র গোলাম কবির (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী ও সাবেক মেয়র শফিকুল ইসলাম ফরিদ (ধানের শীষ), জাতীয় পার্টি মনোনীত প্রার্থী নুরুল ইসলাম (লাঙ্গল), পৌর যুবলীগের সভাপতি প্রার্থী শিশির কর্মকার (জগ), পৌর বিএনপির সহ-সভাপতি আবুল কালাম আজাদ (নারিকেল গাছ) এবং স্বতন্ত্র প্রার্থী সহকারি অধ্যাপক মাহমুদুর রহমান খান (মোবাইল)।

ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের স্বরূপকাঠি পৌর নির্বাচনে তারা ভোট দেবেন প্রতীক দেখে নয়, প্রার্থী দেখে। ভোট দিতে তারা মূল্যায়ন করবেন প্রার্থীদের অতীত কর্মকাণ্ড আচার-আচরণ ও সামাজিক অবস্থান। তবে তাদের মধ্যে শঙ্কা রয়েছে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিয়ে। কেননা গত পৌরসভা নির্বাচনে স্বরূপকাঠিতে নানা অপ্রীতিকর ঘটনা ঘটেছিল। বিশেষ করে নির্বাচনের দিন বহিরাগতদের উপস্থিতি ও তাদের দিয়ে ভোট কেন্দ্র দখল করার বিষয়টি ছিল অন্যতম। সেই ঘটনা মনে করে শঙ্কিত ভোটাররা। নির্বাচন নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন অধিকাংশ মেয়র প্রার্থীরা। 

জগ প্রতীক নিয়ে মেয়র পদে নির্বাচনে অংশ নেওয়া পৌর যুবলীগের সভাপতি প্রার্থী শিশির কর্মকার বলেন, বহিরাগতদের আনাগোনা রয়েছে এবারও। একটি পক্ষ চাচ্ছে বহিরাগতদের দিয়ে ভয়-ভীতি দেখিয়ে ভোট কব্জা করার। আমি যুবলীগ করি বা সরকারি দলে আছি, তারপরেও আমি চাই না ভোটে কোন প্রভাব থাকুক। আমি ও অধিকাংশ প্রার্থী চাই নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হোক। জনগণ তাদের ভোট নিজেদের পছন্দমত প্রার্থীকে সুষ্ঠু পরিবেশে দিতে পারুক। 

শিশির কর্মকার আরও বলেন, বহিরাগতদের বিষয় মৌখিকভাবে কর্তৃপক্ষকে জানান হয়েছে। আগামী দু’একদিনের মধ্যে এ বিষয় লিখিত অভিযোগ জানান হবে।

স্বতন্ত্র প্রার্থী সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান খান জানান, ইতিমধ্যে তার কর্মী সমর্থকদের নানা হুমকি দেয়া শুরু হয়েছে। এবারের নির্বাচনটা যাতে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন হয় তার দাবি প্রশাসনের কাছে। বিশেষ করে বহিরাগত সন্ত্রাসীরা কোনভাবে যাতে নির্বাচনের পরিবেশ বিনষ্ট না করতে পারে সেই দিকে লক্ষ্য রাখার জোর দাবি জানান সংশ্লষ্টদের প্রতি। 

পিরোজপুরের পুলিশ সুপার হায়াতুল ইসলাম স্বরূপকাঠি পৌরসভা নির্বাচন নিয়ে বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে সব ব্যবস্থা করা হবে। আর এ বিষয় প্রশাসন কোন ছাড় দেবে না। 

গত মেয়াদে নির্বাচনের অভিজ্ঞতায় ভোটার বা প্রার্থীদের শঙ্কার বিষয় বলেন, এ ধরনের কোন পরিবেশ সৃষ্টি হবার বা পূর্বের কোন বিষয়ে শঙ্কিত হবার কারণ নেই। এ বছরের নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু পরিবেশে সম্পন্ন হবে বলেও তিনি আশ্বস্ত করেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর