১১ নভেম্বর, ২০১৯ ২২:০৫

এমপিদের গাড়ি কিনতে স্বল্প সুদে ব্যাংক ঋণ সুবিধার দাবি

নিজস্ব প্রতিবেদক

এমপিদের গাড়ি কিনতে স্বল্প সুদে ব্যাংক ঋণ সুবিধার দাবি

চলমান দুর্নীতি বিরোধী অভিযানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়ে বিএনপির এমপি হারুনুর রশীদ এমপিদের গাড়ি কিনতে স্বল্প সুদে ব্যাংক ঋণ সুবিধার দাবি জানিয়েছেন। 

তিনি বলেন, ১৯৮৮ সাল থেকে শুল্কমুক্ত গাড়ি সুবিধা এমপিদের দেওয়া হচ্ছে। ৫ম সংসদে ৩০১ গাড়িআমদানি হয়েছে, ৭ম সংসদে ১৭৬ টি, ৮ম সংসদে ৩১১টি এবং নবম সংসদে ৩১৫ টি গাড়ি আমদানি করা হয়েছে। সংসদের এমপিদের সেই গাড়ী আমরা টাকা দিয়েই আমদানি করি। কিন্তু ইউরোপ আমেরিকার মতো উন্নত বিশ্বে ১ কোটি টাকা, দেড় কোটি টাকা দিয়ে নগদ টাকায় গাড়ি কেনা হয় না। তারা ব্যাংকের সুবিধা পায় ডাউন্ড পেমেন্ট দিয়ে গাড়ী কেনে। আমাদের এখানে সচিবরাও ব্যাংক সুবিধায় গাড়ি কনার সুবিধা পাচ্ছেন। তিনি এমপিদের জন্য এই সুবিধা দাবি করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সোমবার সংসদের পঞ্চম অধিবেশনে অনির্ধারিত আলোচনায় তিনি এসব একথা বলেন। এসময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। 

তিনি স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনি সংসদের গার্ডিয়ান, আমাদের অভিভাবক, সংসদের মর্যাদা এবং সংসদ সদস্যদের মর্যাদা রক্ষা করা আমারে সকলের দায়িত্ব। আমি সত্যি খুবই বিব্রত। ১৯৯৬ সালে যখন প্রথম এমপি হই, তার আগে গাড়ি ব্যবহারকারী ছিলাম না। আমার কোনও ব্যক্তিগত গাড়ীও ছিল না। কিন্তু এমপিদের দৈনন্দিন কাজে ব্যবহার করার জন্য সকল এমপিদের এই সুযোগ দিয়েছেন। এটি নিয়ে পত্রপত্রিকায় ঢালাও ভাবে লেখা হয়। কারাগারে থাকা অবস্থায় আমি দেখলাম সচিবদের গাড়ি কেনার জন্য সুবিধা দেওয়া হচ্ছে। তারপরেও খবর দেখলাম সচিবরা গাড়ি অপব্যবহার করছে। সংসদ নেতাকে অনুরোধ করব সংসদ সদস্যরা তো রিকসায় করে গণভবনে যাবে না, এমপিরা তো প্রধানমন্ত্রীর কার্যালয়ে রিকসায় করে যাবে না, সচিবালয়ে তো রিকসায় যাবে না। সংসদ নেতাকে বলব গাড়ীর যে সুযোগ দিয়েছেন, অনুরোধ করব এমপিদের গাড়ী স্বল্প সুদে সহায়তা দেন তাহলে ৫ বছর গাড়ীটা ব্যবহার করার পর অন্তত পক্ষে বিক্রি করলে মূলধনটা ফিরে পাবে।

 


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর