শিরোনাম
প্রকাশ : ৮ আগস্ট, ২০২০ ১৭:৩০
আপডেট : ৮ আগস্ট, ২০২০ ১৭:৩১

বঙ্গমাতার মতো সঙ্গী ছিলেন বলেই বঙ্গবন্ধু বিশ্বের অবিসংবাদিত নেতা : শামীম

নিজস্ব প্রতিবেদক

বঙ্গমাতার মতো সঙ্গী ছিলেন বলেই বঙ্গবন্ধু বিশ্বের অবিসংবাদিত নেতা : শামীম

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের অবিসংবাদিত নেতা হতে পেরেছিলেন। কারণ তার সঙ্গে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের মতো একজন মহীয়সী নারী ছিলেন।

তিনি বলেন, যিনি বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডের প্রেরণার উৎস হয়েছিলেন এবং আনকন্ডিশনাল সাপোর্ট দিতেন। যে কারণে খুব সময়ে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দিয়েছিলেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার দুপুরে শরীয়তপুরের নড়িয়ায় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

পরে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে সহস্রাধিক মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এসময় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বলেন, টুঙ্গীপাড়ার সন্তান শেখ মুজিব দীর্ঘ আপোসহীন লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ধীরে ধীরে শুধুমাত্র বাঙালি জাতির পিতাই নন, বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হয়েছিলেন। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তার সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব।

ছাত্রলীগের সাবেক সভাপতি শামীম বলেন, বাঙালি জাতির মুক্তির সনদ ছয়-দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারে বারে পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবনযাপন করছিলেন, তখন দলের সর্বস্তরের নেতাকর্মীরা বঙ্গমাতার নিকটে ছুটে আসতেন, তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিক-নির্দেশনা বুঝিয়ে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা যুগিয়েছেন। বঙ্গমাতা নিজের গহনা বিক্রি করে ছাত্রলীগকে টাকা দিতেন, সাহায্য সহযোগীতা দিক-নিদের্শনা দিতেন। বিশেষ করে আগরতলা যড়যন্ত্র মামলায় প্যারোলে বঙ্গবন্ধুর মুক্তি নিয়ে একটি মহল বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে উঠেছিল, তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাঙালির মুক্তি সংগ্রামকে ত্বরান্বিত করেছিল। যা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি বলেন, বিশ্বে অনেক বড় বড় রাষ্ট্রনায়ক আছে, কিন্তু তাদের নেপথ্যে এমন মহীয়সী নারীর সংখ্যা বিরল। যোগ্য সহধর্মীণীর কারণেই টুঙ্গিপাড়ার খোকা বিশ্বের অন্যতম রাষ্ট্র নায়কে পরিণত হয়েছিলেন। তার কোন লোভ-লালসা, অভিমান, অনুযোগ কোন কিছুই ছিল না। আজকে নারী সমাজ বঙ্গমাতাকে অনুসরণ করা উচিত।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর