৫ ডিসেম্বর, ২০২০ ১২:০০

অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রতিবন্ধীবান্ধব করার আহ্বান

অনলাইন ডেস্ক

অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রতিবন্ধীবান্ধব করার আহ্বান

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং ডিজ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশ ২০২১-২০২৫ সালের বাংলাদেশ সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রতিবন্ধীবান্ধব করার জন্য আহ্বান জানিয়েছে। 

প্রতিবন্ধিতাবিষয়ক আয়োজিত কর্মশালা ‌'সামাজিক সুরক্ষা নীতিমালা ও কর্মসূচিগুলোকে প্রতিবন্ধীবান্ধব করি’-তে এই আহ্বান জানানো হয়। 

ইউএনডিপি এবং ডিজ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশ, যা ২৫টি দেশীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় কাজ করছে, এমন সংগঠনগুলোর একটি নেটওয়ার্ক। 

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনৈতিক বিভাগের সদস্য অধ্যাপক ড. শামসুল আলম এ কর্মশালায় প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন এবং ইমপ্যাক্ট ফাউন্ডেশনের ট্রাস্ট্রি মনসুর আহমেদ চৌধুরী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।
 
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ইউএনডিপি থেকে আমিনুল আরিফিন এবং সাইটসেভার্স থেকে অয়ন দেবনাথ। মূল প্রবন্ধে উঠে আসে প্রতিবন্ধী ব্যক্তিরা কোভিড-১৯ মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের মধ্যে অন্যতম। এ ছাড়া সরকারের সামাজিক সুরক্ষার বেষ্টনী প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পর্যাপ্ত নয়। এই পরিপ্রেক্ষিতে কর্মশালার মূল প্রবন্ধে আগামী ২০২১-২০২৫ সালের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রতিবন্ধীতাবান্ধব করার জন্য সরকারের প্রতি সুনির্দিষ্ট প্রস্তাবনা করা হয়েছে। সেইসঙ্গে সামাজিক সুরক্ষার বেষ্টনীতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অধিকতর বাজেট বরাদ্দের জোর দাবি জানানো হয়েছে। 

অনুষ্ঠানের প্রধান অতিথী ড. শামসুল আলম বলেন, ‌বাংলাদেশ সরকার প্রতিবন্ধীদের বিষয়ে যথেষ্ট সংবেদনশীল। বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধী বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ প্রণয়ন করেছে।

তিনি বলেন, ‘জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলের আওতায় ১ লাখ গরিব প্রতিবন্ধী ব্যক্তিকে ইতোমধ্যে অনর্ভুক্ত করা হয়েছে।

ডিজ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস বাংলাদেশের কনভেনার ও সাইটসেভার্সের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও অনুষ্ঠানে বলেন, যদিও বাংলাদেশ সরকার সামাজিক সুরক্ষার বেষ্টনীর পরিধি বৃদ্ধি করেছে, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দ এখনও মাত্র ২ শতাংশের কাছাকাছি, যা প্রয়োজনের তুলনায় অনেক কম। তাই অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দ বাড়ানো বিশেষভাবে প্রয়োজন।

কর্মশালায় উপস্থিত অন্য বক্তারা কোভিড-১৯ এর কারণে প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এ বিষয়ে একটি প্রমাণ্যচিত্রও প্রদর্শিত হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন সংগঠনের সদস্যরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ ও মতামত প্রদান করেন। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর