শনিবার, ২২ জুন, ২০১৩ ০০:০০ টা

টকশো আলোচকদের প্রাণনাশের হুমকিতে উদ্বেগ

বেসরকারি টেলিভিশন চ্যানেলের টকশোতে অংশগ্রহণকারী ২৬ জন আলোচক তাদের প্রতি সন্ত্রাসীদের হুমকি-ধমকি ও প্রাণনাশের হুমকিতে গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছেন। হুমকিদাতা সন্ত্রাসীদের শনাক্ত করে তাদের শাস্তি দাবি করে গতকাল তারা এক যৌথ বিবৃতিতে বলেন, কোনো ধরনের ধমক বা হুমকি টেলিভিশন টকশোর মাধ্যমে জনসাধারণের ইচ্ছার প্রতিধ্বনি ঘটানো থেকে তাদের বিচ্যুত করা যাবে না। বিবৃতিদাতারা বলেন, এসব সন্ত্রাসী তৎপরতা মতপ্রকাশের অধিকার ও বাক-ব্যক্তির স্বাধীনতার প্রতি চরম আঘাত এবং নাগরিকদের ব্যক্তিগত নিরাপত্তার ওপর মারাত্দক হুমকি।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন- প্রবীণ সাংবাদিক এবিএম মূসা, প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান, সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদ, মতিউর রহমান চৌধুরী, রাজনীতিক মাহমুদুর রহমান মান্না, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, সাংবাদিক আফসান চৌধুরী, সাংবাদিক নূরুল কবীর, শিক্ষাবিদ ড. পিয়াস করিম, ড. আসিফ নজরুল, রাজনীতিক গোলাম মওলা রনি এমপি, ব্যাংকার মামুন রশিদ, শিক্ষাবিদ ড. আমেনা মহসিন, ড. মামুন আহমেদ, ফেরদৌস হোসেন, সাংবাদিক নঈম নিজাম, আবু সাঈদ খান, পীর হাবিবুর রহমান, সালেহউদ্দিন, মনির হায়দার, অঞ্জন রায়, গোলাম মোর্তজা, খালেদ মুহিউদ্দিন ও রোবায়েত ফেরদৌস।

বিবৃতিতে বলা হয়, টকশোর আলোচকদের বিরুদ্ধে ক্ষমতাসীনদের ক্রমাগত আক্রমণাত্দক বক্তব্যের ধারাবাহিকতায় সাম্প্রতিক সময়ে বেশকিছু অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য ঘটনা সংঘটিত হয়েছে। সর্বশেষ গত ১০ জুন রাতে ড. তুহিন মালিক একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের টকশোতে অংশগ্রহণ করার সময় রাজধানীর কারওয়ান বাজারে তার গাড়িতে সশস্ত্র হামলা হয়েছে। গাড়ি ভাঙচুরসহ মারধর করা হয়েছে ড্রাইভারকে। সন্ত্রাসীরা তুহিন মালিককে অকথ্য ভাষায় গালিগালাজ ও প্রাণনাশের হুমকি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, অজ্ঞাত ব্যক্তিরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পিয়াস করিমকে টেলিফোনে প্রাণনাশের হুমকি এবং টকশোতে অংশ না নেওয়ার জন্য শাসায়। এ ছাড়া নিউএজ পত্রিকার সম্পাদক নূরুল কবীরকেও ইতিপূর্বে নানাভাবে হুমকি দেওয়া হয়।

সর্বশেষ খবর