রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ টা

‘রাজনৈতিক নেতৃত্বের প্রতি আস্থাহীন ৭০ শতাংশ মানুষ’

দেশে রাজনৈতিক নেতৃত্বের প্রতি ৭০ শতাংশ মানুষেরই ‘আস্থা’ নেই। এ ছাড়া পুলিশ, বিচার প্রক্রিয়া এবং আইনের শাসনের প্রতিও মানুষের আস্থা দিন দিন কমে আসছে। গতকাল ধানমন্ডির বিলিয়া মিলনায়তনে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) ‘বাংলাদেশ ২০১৩ : গভর্ন্যান্স ট্রেন্ডস অ্যান্ড পারসেপশন’ শীর্ষক গবেষণা প্রকাশনা অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। পিপিআরসির নির্বাহী সভাপতি, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান গবেষণা উপস্থাপন করেন। গবেষণায় আরও দাবি করা হয়Ñ পুলিশের প্রতি ৫৯, বিচার প্রক্রিয়ার প্রতি ৪১ এবং আইনের শাসনের প্রতি ৪০ শতাংশ মানুষ আস্থাহীন। গত এক দশকে (২০০১ থেকে ২০১০) থানায় দায়েরকৃত ২০ শতাংশের বেশি মামলার প্রাথমিক পুলিশি প্রতিবেদনই মিথ্যা প্রমাণিত হয়েছে; যা কয়েক দশক ধরে অপরিবর্তিত আছে। গবেষণায় দেশের বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা প্রকট হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলা হয়Ñ আপিল বিভাগে এ সময়ে মামলা নিষ্পত্তির হার মাত্র ২৫ দশমিক ৬ শতাংশ। উচ্চ আদালতে এ হার আরও কম, মাত্র ১০.৭ শতাংশ। তবে সবচেয়ে উদ্বেগের বিষয় আপিল বিভাগের মাত্র ১০ বিচারকের ওপর ১০ বছরে গড়ে মামলার পরিমাণ হচ্ছে ১২ হাজার ৪১৫টি। এর মধ্যে ৬৭ ভাগ মামলাই পুরনো।
নতুন মামলা মাত্র ৩৩ শতাংশ। এদিকে উচ্চ আদালতে মামলা আছে ২ লাখ ৬৭ হাজার ৮৮৫টি; যার ৮৪ ভাগের নিষ্পত্তি হয়নি। জানা যায়, বিভিন্ন ধরনের অপরাধের শিকার হলে ৭১ শতাংশ মানুষ আইনের আশ্রয় নিতে চান না।
হোসেন জিল্লুর রহমানের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক বদিউল আলম মজুমদার, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাফিজ উদ্দিন আহমেদ, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর প্রমুখ।
অনুষ্ঠানে ড. ইফতেখারুজ্জামান বলেন, বর্তমান সরকারের সব ধরনের সংসদীয় বৈশিষ্ট্য অনুপস্থিত রয়েছে। গত ৪২ বছরে আমাদের আর্থ-সামাজিক উন্নয়ন যা হয়েছে তা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এ অর্জন আরও বড় হতো যদি আমরা সুশাসন প্রতিষ্ঠা করতে পারতাম। কিন্তু সুশাসনের কেন্দ্রবিন্দুতে জবাবদিহিতামূলক সমাজ কাঠামো দরকার। সরকার জনগণের হওয়ার কথা কিন্তু যদি তা না হয় তবে সরকার ক্ষমতার অপব্যবহার করবে। বর্তমান সরকার সুশাসন প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে। দেশের আইন প্রয়োগকারী সংস্থা, দুর্নীতি দমন কমিশনে পেশাদারিত্বের অভাব রয়েছে। এ সংস্থাগুলোকে দলীয় প্রভাবমুক্ত  করতে হবে।
বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করে র‌্যাব-পুলিশের মতো রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ক্রসফায়ার বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিটি ঘটনায় র‌্যাব-পুলিশের বক্তব্য একই; যা অগ্রহণযোগ্য।
সিপিডি চেয়ারম্যান, অর্থনীতিবিদ রেহমান সোবহান বলেন, গবেষণায় যতটা পরিমাণগত তথ্য এসেছে, গুণগত উপাত্ত ঠিক সেভাবে আসেনি, ফলে বাস্তবতার যথাযথ প্রতিফলন ঘটেনি।
হোসের জিল্লুর রহমান বলেন, এ গবেষণাকে রাজনৈতিকভাবে দেখার অবকাশ নেই। আমরা গবেষণার ক্ষেত্রে প্রশাসনিক জায়গা থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। আদালত কর্তৃপক্ষ ও পুলিশ রেকর্ড থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করা হয়েছে।

সর্বশেষ খবর