বৃহস্পতিবার, ২৮ মে, ২০১৫ ০০:০০ টা

ভারতে ভয়াবহ দাবদাহ, প্রাণহানি ১২০০ ছাড়িয়েছে

ভারতে দাবদাহ ভয়ংকর আকার ধারণ করেছে। দেশটির তেলেঙ্গানা ও অন্ধ্রপদেশে গত এক সপ্তাহে চরম গরমে অন্তত ১২০০ জন মানুষ প্রাণ হারিয়েছে। এই দুই রাজ্যে গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে গেছে। আর এই গরমে শুধু মানুষই নয় প্রাণীকুলেরও প্রাণ ওষ্ঠাগত। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আজ পর্যন্ত তাপদাহ অব্যাহত থাকতে পারে। তবে কয়েকদিনের মধ্যে তাপদাহের মাত্রা কমে আসার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন তারা। দেশটির বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহে অন্ধ্রপ্রদেশে ৮৫২ ও তেলেঙ্গানায় ৩০০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া পশ্চিমবঙ্গ ও ওড়িশাতেও অর্ধ শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় গত কয়েকদিন ধরে গড় তাপমাত্রা ৪৭ থেকে ৪৮ ডিগ্র সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। কিছু কিছু অঞ্চলে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। এ অবস্থায় তেলেঙ্গানায় জরুরি অবস্থা ঘোষণা করেছে রাজ্য কর্তৃপক্ষ।

জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে ঘরের বাইরে বেরুতে নিষেধ করা হয়েছে। হাসপাতালগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। তেলেঙ্গানা রাজ্যের নালগোন্দার ব্যবসায়ী রাভিন্দর রেড্ডি গণমাধ্যমকে জানিয়েছেন, গরমের কারণে শুধু মানুষ নয় অন্যান্য প্রাণীর মৃত্যু হচ্ছে। শহরে প্রচুর বাদুড় মরে যাচ্ছে। গাছ থেকে বাদুড় মরে নিচে পড়ছে। তিনি নিজেই দেখেছেন ২০০ মত মরা বাদুর। ১৫ থেকে ২০ টির মতো মৃত ময়ূরও দেখেছেন বলে দাবি করেছেন। উদ্বিগ্ন রেড্ডি জানান, গরমে তার ব্যবসাও বন্ধের উপক্রম। তার ১৮ জন কর্মচারীর মধ্যে মাত্র চারজন কাজে আসছেন। দুজন অসুস্থ হয়ে হাসপাতালে গেছেন। অন্যদিকে কৃষক আহমেদ পাশা জানান, গরমে ভূগর্ভস্থ পানির স্তর এতটাই নীচে নেমে গেছে যে জমি চাষ করতে পারছেন না। কোনো কুয়ায় এক ফোঁটা পানি নেই। পানির অভাবে এবং গরমে ঘাস শুকিয়ে গেছে। ফলে গৃহপালিত গরু-মহিষকে ঠিকমত খাবার দিতে পারছেন না কৃষকরা। গরু মহিষদের দুধ কমে গেছে।

ভারতের তেলেঙ্গানা রাজ্যের নালগোন্দার বাসিন্দারা গ্রীষ্মকালে ৪৪-৪৫ ডিগ্রি সেলসিয়াসে অভ্যস্ত। কিন্তু এ বছর তাপমাত্রা এর চেয়ে দুই-তিন ডিগ্রি বেড়ে যাওয়ায় জীবন ওষ্ঠাগত হওয়ার জোগাড় হয়েছে। কোনো কোনো অঞ্চলে গত মঙ্গলবার প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হয়েছে। এ তাপদাহে গত ১০ দিনে দেশটিতে অন্তত এক হাজার ২০০ জনেরও বেশি মৃত্যু হয়েছে। বিবিসি, এনডিটিভি।

সর্বশেষ খবর