বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

অপারেটর বদলানোর সুযোগ ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই -- তারানা হালিম

নিজস্ব প্রতিবেদক

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, আগামী ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই মোবাইল ফোনের নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলানোর সুযোগ (এমএনপি) পাবেন গ্রাহকরা। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পাওয়া গেছে। এখন এর ‘লাইসেন্স গাইডলাইন’-এর আর্থিক বিষয়গুলো অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এমএনপি সেবা শুরুর বিষয়ে গতকাল সচিবালয়ে নিজ দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। তারানা হালিম জানান, অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিলে নিলামের মাধ্যমে একটি কোম্পানিকে এমএনপির লাইসেন্স দেওয়া হবে। তারাই গ্রাহককে অপারেটর বদলের সুযোগ করে দেবে। তিনি জানান, ৩০ টাকার বিনিময়ে অপারেটর বদলের সেবা দেওয়া যায় কিনা, সে বিষয়ে অনুমোদন চাওয়া হয়েছে। তবে এ অঙ্ক কম-বেশি হতে পারে। গ্রাহকরা একবার এ সুবিধা নেওয়ার ৪০ দিন পর আরেক অপারেটরে চলে যেতে পারবেন। অপারেটরদের মধ্যে সুস্থ প্রতিযোগিতা ও উন্নত সেবা নিশ্চিত করতেই এমএনপি শুরু করা হচ্ছে। মোবাইল অপারেটররাও এ নিয়ে আপত্তি তোলেনি।

প্রতিমন্ত্রী জানান, নিবন্ধিত যোগ্য কোম্পানি, বাংলাদেশি বা প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন কোম্পানি এমএনপি লাইসেন্সের নিলামে অংশ নিতে পারবে। বিদেশি কেম্পানির ক্ষেত্রে অবশ্যই বাংলাদেশি অংশীদার লাগবে। এ ক্ষেত্রে বিদেশি প্রতিষ্ঠানের সর্বোচ্চ মালিকানা ৫১ শতাংশ হতে পারবে। তাদের বিনিয়োগ করতে হবে বিদেশি মুদ্রায় এবং বাংলাদেশ থেকে তারা অর্থ সংগ্রহ করতে পারবে না।

তিনি বলেন, বাংলাদেশে লাইসেন্সধারী কোনো মোবাইল অপারেটরের মালিক, পরিচালক, অংশীদার, বিনিয়োগকারী বা শেয়ারধারী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এমএনপির নিলামে অংশ নিতে পারবে না।

তারানা হালিম বলেন, বার্ষিক লাইসেন্স ফি হবে ২০ লাখ টাকা। লাইসেন্স দেওয়ার পর দ্বিতীয় বছর থেকে সরকারকে ৫ দশমিক ৫ শতাংশ হারে রাজস্ব দিতে হবে। আর লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে একাধিক দেশে অন্তত তিন বছর এমএনপি সেবা দেওয়ার অভিজ্ঞতা থাকতে হবে।

সর্বশেষ খবর