শনিবার, ১০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

পোলট্রি শিল্প করমুক্ত ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক

পোলট্রি খাতকে করমুক্ত ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ পোলট্রি শিল্প সমন্বয় কমিটি (বিপিআইসিসি)। গতকাল জাতীয় প্রেসক্লাবে ২০তম বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি জানান তারা। বিশ্ব খাদ্য সংস্থার (এফএও) ন্যাশনাল কনসালট্যান্ট ড. নীতিশ চন্দ্র দেবনাথের সঞ্চালনায় এতে বক্তব্য দেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক অজয় কুমার রায়, বিপিআইসিসির আহ্বায়ক মসিউর রহমান, যুগ্ম-আহ্বায়ক সামছুল আরেফিন খালেদ, এফওএ উপদেষ্টা হাসান আহমেদ চৌধুরী প্রমুখ।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারী। প্রবন্ধে তিনি উল্লেখ করেন, ডিমে আছে ভিটামিন এ, ই, বি-৬, বি-১২, ফোলেট, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, জিংক, ম্যাঙ্গানিজ, সেলিনিয়াম, থিয়ামিন, অ্যামিনো এসিড, প্যানটোথেনিক এসিড ইত্যাদি। এটি অত্যন্ত সহজলভ্য এবং দামেও সাশ্রয়ী।

অন্য বক্তারা বলেন, বর্তমানে ডিমের দৈনিক উৎপাদন প্রায় ২ কোটি। ২০২১ সাল নাগাদ বাংলাদেশে ডিমের দৈনিক চাহিদা হবে প্রায় ৪০-৪৫ কোটি। স্বাস্থ্যবিষয়ক জনসচেতনতা এবং আর্থিক সচ্ছলতা বৃদ্ধির কারণে বাংলাদেশে ডিমের চাহিদা অনেক বেড়েছে। কিন্তু ডিম সম্পর্কে নেতিবাচক ধারণার কারণে এবং সঠিক প্রচার ও পরিকল্পনার অভাবে ডিমের কাক্সিক্ষত চাহিদা বাড়ানো সম্ভব হচ্ছে না। সে ক্ষেত্রে গণমাধ্যমকে কার্যকরভাবে কাজে লাগানোর তাগিদ দেন তারা।

বক্তারা বলেন, বাংলাদেশের বেশির ভাগ মানুষ ডিম খায় এ কথাটি যেমন সত্য, তেমনি এ কথাও সত্য যে, ন্যূনতম যে পরিমাণ খাওয়া দরকার তার অর্ধেকও আমরা খাচ্ছি না। এফএও-এর মতে সুস্থ থাকার জন্য জনপ্রতি বছরে অন্তত ১০৪টি ডিম খাওয়া প্রয়োজন। ডিম অত্যন্ত পুষ্টিকর এবং নিরাপদ খাদ্য। মাত্র ২টি ডিম নারীর দৈনিক প্রোটিন চাহিদার ১/৪ ভাগ পূরণ করতে পারে। শুধু তাই নয়, শর্করা কমিয়ে প্রতিদিন ডিম খেলে, মাসে ৩ পাউন্ড পর্যন্ত ওজন কমানো সম্ভব! আধুনিক বিজ্ঞান বলছে, সপ্তাহে চারটি ডিম খেলে টাইপ-টু ডায়াবেটিসের ঝুঁকি ৩৭ শতাংশ কমে যায়। সপ্তাহে ৬টি ডিম খেলে স্তন ক্যানসারের সম্ভাবনা ৪০ শতাংশ হ্রাস পায়।

স্বল্পমূল্যে ডিমের উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করতে পোলট্রিক করমুক্ত খাত হিসেবে ঘোষণার পাশাপাশি সরকারি ও বেসরকারি গণমাধ্যমে ডিমের প্রচার-প্রচারণা বাড়ানোর তাগিদ দেন পোলট্রি সংশ্লিষ্টরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর