শুক্রবার, ৩০ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

টিসিবিকে ২০০ কোটি টাকা সুদমুক্ত মূলধন প্রদানের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ভর্তুকির পরিমাণ কমিয়ে আনার লক্ষ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)কে ২শ কোটি টাকা সুদমুক্ত চলতি মূলধন প্রদানের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে একশ কোটি টাকার মূলধনের প্রস্তাব সংশোধন করে এ বিষয়ে পুনরায় প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার সুপারিশ করা হয়। একই সঙ্গে সরকারি অর্থায়নে ৯০০ মেট্রিক টন ধারণক্ষমতা সম্পন্ন টিসিবির ৮টি গুদাম ও ৩টি কোল্ড স্টোরেজ নির্মাণের জন্য ২৪ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ের ডিপিপি অনুমোদনের সুপারিশ করে কমিটি। টিসিবির গুদামজাতকরণ সক্ষমতা বাড়াতে চট্টগ্রাম, রংপুর ও মৌলভীবাজারে এসব গুদাম নির্মাণের সুপারিশ করা হয়। এ ছাড়া টিসিবিকে করপোরেট কর এবং ন্যূনতম কর প্রদানের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়ারও সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন মো. তাজুল ইসলাম। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, মো. ছানোয়ার হোসেন ও লায়লা আরজুমান বানু বৈঠকে অংশ নেন। বৈঠকে টিসিবি থেকে জানানো হয়, কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য স্থিতিশীল রাখার জন্য আপদকালীন মজুদ গড়ে তোলা জরুরি।

কিন্তু এ জন্য প্রয়োজনীয় তহবিল এবং গুদামের অভাব রয়েছে। কমিটি এ জন্য সুদমুক্ত তহবিল ও গুদাম নির্মাণের জন্য ডিপিপি অনুমোদনের সুপারিশ করা হয়।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর