রবিবার, ২৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অবশেষে রাশিয়ার সঙ্গে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করেছে। দেশের বর্তমান সময়ের সবচেয়ে বড় বিনিয়োগ প্রকল্প এটি। পদ্মা সেতুর তিন গুণ বেশি বিনিয়োগ করা হবে এ প্রকল্পে। পাবনার রূপপুরে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

শুক্রবার হোটেল সোনারগাঁওয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মনিরুল ইসলাম এবং ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষে রাশিয়ান ফেডারেশনের প্রতিষ্ঠান জেএসসি এটমস্ট্রয় এক্সপোর্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সাভুসকিন চুক্তিপত্রে সই করেন।

 

রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ১৩ দফা আলোচনার ভিত্তিতে এ চুক্তিতে ৪৭টি অনুচ্ছেদ ও ৫৭৩টি উপ-অনুচ্ছেদ রয়েছে। চুক্তি অনুযায়ী ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার (১ লাখ ১ হাজার কোটি টাকা) ব্যয়ে এ কেন্দ্র নির্মাণ করবে রাশিয়ান প্রতিষ্ঠান। প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে সাত বছর। বিদ্যুৎ কেন্দ্রের প্রথম পর্যায়ের কাজ ২০১৬ সালের ডিসেম্বরে শেষ হবে। এরপর শুরু হবে মূল কেন্দ্র নির্মাণের কাজ।

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আরও ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলায়েভ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর