রবিবার, ২৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বাংলা একাডেমির পুরস্কার প্রদান বাজেট উত্থাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

ফেলোশিপ ও পুরস্কার প্রদান, ২০১৪-১৫ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও ২০১৫-১৬ সালের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে গতকাল অনুষ্ঠিত হলো বাংলা একাডেমির ৩৮তম বার্ষিক সাধারণ সভা।

সাংস্কৃতিক সংগঠন ‘সুরের ধারা’র শিল্পীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্য দিয়ে সভা শুরু হয়। এরপর দেশের বিভিন্ন ক্ষেত্রের প্রয়াত গুণী ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব পাঠ এবং তাদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় বাংলা একাডেমি পরিচালিত চারটি পুরস্কার এবং দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাতজন বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ২০১৫ পুরস্কার প্রদান করা হয়।

সাধারণ সভায় সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

বাংলা কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ কবি মোহাম্মদ রফিককে মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৫, কবি কায়সুল হককে সা’দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৫, বিজ্ঞানসাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক অজয় রায়কে মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার ২০১৪ এবং ‘বিবর্তনের পথে ইতিহাসের বাঁকে’ গ্রন্থের জন্য বিজ্ঞানলেখক আসিফকে হালীমা-শরফুদ্দীন বিজ্ঞানলেখক পুরস্কার ১৪২০-২১ প্রদান করা হয়। কবি মোহাম্মদ রফিক ও অধ্যাপক অজয় রায়কে তাদের প্রাপ্য পুরস্কার মূল্য হিসেবে এক লাখ টাকা, কায়সুল হককে পঞ্চাশ হাজার টাকা এবং আসিফকে ত্রিশ হাজার টাকার চেক প্রদান করা হয়।

২০১৫-এর ফেলোশিপ-প্রাপ্তরা হচ্ছেন স্যার ফজলে হাসান আবেদ, ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, সাংবাদিক আবেদ খান, অধ্যাপক অনুপম সেন, মাহফুজ আনাম, শিল্পী পাপিয়া সারোয়ার এবং অধ্যাপক স্বপন আদনান। মাহফুজ আনাম বিদেশে অবস্থান করায় তার পক্ষে ভ্রাতৃবধূ ফেরদৌসী আনাম এবং পাপিয়া সারোয়ার বিদেশে অবস্থান করায় তার পক্ষে স্বামী সারোয়ার এ আলম ফেলোশিপ সম্মাননা গ্রহণ করেন। পুরস্কার এবং ফেলোশিপ-প্রাপ্তদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান ও মহাপরিচালক শামসুজ্জামান খান।

এ সাধারণ সভায় সারা দেশ থেকে বাংলা একাডেমির ফেলো, জীবনসদস্য এবং সদস্যসহ প্রায় দেড় হাজার বিশিষ্টজন অংশগ্রহণ করেন। সভায় ২৬ ডিসেম্বর, ২০১৪ তারিখে অনুষ্ঠিত ৩৭তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী সারা দেশ দেশ থেকে আগত একাডেমির ফেলো, জীবনসদস্য ও সদস্যদের সম্মতিক্রমে অনুমোদন ঘোষণা করেন বার্ষিক সাধারণ সভা ২০১৫ এবং বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান।

বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ২০১৪-১৫ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করে বলেন, আমরা ঐতিহ্যের বিস্তার ঘটিয়ে আধুনিকতার চ্যালেঞ্জ গ্রহণ করে বুদ্ধিবৃত্তিক চর্চা কেন্দ্র হিসেবে বাংলা একাডেমিকে এক নতুন অবস্থানে উন্নীত করার প্রয়াস চালিয়ে যাচ্ছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর