মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

আয়কর মেলা শুরু আজ

‘ফাঁকিবাজদের ঠেলা দেওয়ার চেষ্টা চলছে’

নিজস্ব প্রতিবেদক

সরকারের রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান কর ফাঁকিবাজদের প্রচ্ছন্ন হুমকি দিয়ে বলেছেন, আয়কর মেলার সঙ্গে সঙ্গে ‘ঠেলা’ দেওয়ার চেষ্টাও অব্যাহত আছে। দেশের করদাতাদের সচেতন করতে আয়কর মেলার আয়োজন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এবারের আয়কর মেলায় করদাতাদের সব ধরনের সহযোগিতা করা হবে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়কর মেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বক্তব্যের শেষ পর্যায়ে এনবিআরের একটি গোয়েন্দা বিভাগের সঙ্গে অর্থপাচার বিষয়ে বৈঠকের প্রসঙ্গ টানতে গিয়ে বলেন, দুষ্টদের বিষয়ে এনবিআরের তিনটি গোয়েন্দা সংস্থা কাজ করছে। রাজস্ব ফাঁকিবাজদের চিহ্নিত করতে এনবিআরের আওতাধীন কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি), শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এবং ভ্যাট গোয়েন্দা বিভাগকে সম্প্রতি শক্তিশালী করা হয়েছে। এসব বিভাগ রাজস্ব ফাঁকিবাজদের চিহ্নিত করতে বেশকিছু পদক্ষেপও নিয়েছে। রাজধানী ও দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ভ্যাট ও শুল্ক ফাঁকির অভিযোগে বেশকিছু প্রতিষ্ঠানকে চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া অর্থপাচারের বিষয়ে অভিযুক্তদের চিহ্নিত করতেও কাজ করছে প্রতিষ্ঠানটির একাধিক গোয়েন্দা বিভাগ।

সংবাদ সম্মেলনে বলা হয়, রাজধানীর শেরেবাংলা নগরে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনসহ দেশের সব বিভাগীয় শহরে ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে আয়কর মেলা-২০১৬। চলবে ৭ নভেম্বর পর্যন্ত। একই সঙ্গে সারা দেশের সব জেলায় ৪ দিন ও উপজেলা শহরে ২ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করতে যাচ্ছে কর বিভাগ।

তথ্যমতে, এবারের আয়কর মেলায় অন্যবারের চেয়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে কর বিভাগের অটোমেশনকে সর্বপ্রথম অগ্রাধিকারে রাখা হয়েছে। আগামী ৩০ নভেম্বরের পরে আয়কর রিটার্ন জমা নেওয়া হবে না। তবে ৩০ নভেম্বর যদি সরকারি ছুটি থাকে, তাহলে পরবর্তী খোলা দিনই হবে জাতীয় আয়কর দিবস। এদিন কোনো করদাতা রিটার্ন দাখিলে ব্যর্থ হলে তাকে গুনতে হবে জরিমানা। এ ক্ষেত্রে সরকারের নির্বাহী আদেশে অতীতের মতো আয়কর রিটার্ন দাখিলের সময় আর বাড়াতে পারবে না রাষ্ট্রের রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান এনবিআর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর