মঙ্গলবার, ১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

তৃণমূলে বিএনপির নতুন সাংগঠনিক কাঠামো

নিজস্ব প্রতিবেদক

দলের গঠনতন্ত্র অনুযায়ী তৃণমূলে বিএনপির নতুন সাংগঠনিক কাঠামো চূড়ান্ত করা হয়েছে। ইউনিয়ন কমিটি ৫১, মহানগরীর ওয়ার্ড ৭১, থানা কমিটি ১০১, মহানগর বা জেলা কমিটি ১৫১ সদস্যবিশিষ্ট করে সংশোধিত গঠনতন্ত্রে যুক্ত করা হয়েছে। বিষয়টি গতকাল চিঠি দিয়ে জেলা ও মহানগরের সংশ্লিষ্ট কমিটিকে জানানো হয়েছে। দলীয় সূত্রে জানা গেছে, ৫১ সদস্যের ইউনিয়ন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে ৩ জন সহসভাপতি, ২ জন যুগ্ম-সম্পাদক ও একজন করে কোষাধ্যক্ষ, সাংগঠনিক, দফতর, প্রচার, মহিলা, কৃষি, যুব, গণশিক্ষা, শ্রম, স্বেচ্ছাসেবক, গ্রাম সরকার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, ত্রাণ ও পুনর্বাসন, ক্ষুদ্রঋণ ও সমবায়, ক্রীড়া ও সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক এবং একজন করে সহ-কোষাধ্যক্ষ ও সহ-সাংগঠনিক সম্পাদকসহ ২৬ জন সদস্য রাখা হয়েছে।

৭১ সদস্যবিশিষ্ট মহানগরের ওয়ার্ড কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে ৫ জন সহ-সভাপতি, ৩ জন যুগ্ম সম্পাদক এবং একজন করে কোষাধ্যক্ষ, সাংগঠনিক, দফতর, প্রচার, মহিলা, কৃষি, যুব, ছাত্র, শ্রম, স্বেচ্ছাসেবক, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, ত্রাণ ও পুনর্বাসন, ক্ষুদ্রঋণ ও সমবায়, ক্রীড়া ও সাংস্কৃতিক, গণশিক্ষা, স্থানীয় সরকার, ধর্মবিষয়ক সম্পাদক রাখা হয়েছে।

এছাড়া একজন করে সহ-কোষাধ্যক্ষ, সহ-সাংগঠনিক, সহ-দফতর, সহ-প্রচার, সহ-মহিলা, সহ-যুব, সহ-স্বেচ্ছাসেবক, সহ-ছাত্র এবং ৩৬ জন সদস্যপদ রয়েছে।

১০১ সদস্যবিশিষ্ট উপজেলা, মহানগরী, থানা ও পৌর কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে ৯ জন সহ-সভাপতি, ৩ জন যুগ্ম-সম্পাদক, একজন কোষাধ্যক্ষ, ২ জন সাংগঠনিক সম্পাদক এবং একজন করে দফতর, প্রচার ও প্রকাশনা, মহিলা, কৃষি (পৌর/মহানগর থানা : পরিবেশবিষয়ক), যুব, ছাত্র, শ্রম, স্বেচ্ছাসেবক, প্রশিক্ষণ, তথ্য ও গবেষণা, প্রবাসী কল্যাণ, স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা, ত্রাণ ও পুনর্বাসন, ক্ষুদ্রঋণ ও সমবায়, মানবাধিকার, গণশিক্ষা, স্থানীয় সরকার, ক্ষুদ্র ও কুটির শিল্প, ধর্ম, ক্রীড়া ও সাংস্কৃতিক, তাঁতী/মৎস্যজীবী/উপজাতি বিষয়ক সম্পাদক রাখা হয়েছে। এ ছাড়া একজন সহ-কোষাধ্যক্ষ, ২ জন সহ-সাংগঠনিক এবং একজন করে সহ-দফতর, সহ-প্রচার, সহ-ধর্ম, সহ-মহিলা, সহ-যুব, সহ-স্বেচ্ছাসেবক, সহ-ছাত্র, সহ-শ্রম, সহ-কৃষি (পৌর/মহানগর থানা : পরিবেশবিষয়ক) এবং ৫১ জন সদস্যপদ রয়েছে।

১৫১ সদস্যবিশিষ্ট মহানগর ও জেলা কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের বাইরে ১৫ জন সহ-সভাপতি, ৫ জন যুগ্ম-সম্পাদক, একজন কোষাধ্যক্ষ, ৩ জন সাংগঠনিক এবং একজন করে দফতর, প্রচার, প্রকাশনা, আইন, মহিলা, যুব, ছাত্র, শ্রম, স্বেচ্ছাসেবক, প্রশিক্ষণ, তথ্য ও গবেষণা, প্রবাসী কল্যাণ, ধর্ম, মানবাধিকার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, পরিবেশ, শিশু, ত্রাণ ও পুনর্বাসন, ক্ষুদ্রঋণ ও সমবায়, ক্রীড়া ও সাংস্কৃতিক, গণশিক্ষা, স্থানীয় সরকার, শিল্প ও বাণিজ্য, ক্ষুদ্র ও কুটির শিল্প এবং ২ জন করে তাঁতী/ মৎস্যজীবী/ উপজাতি বিষয়ক সম্পাদক রাখা হয়েছে। এ ছাড়া একজন সহ-কোষাধ্যক্ষ, ৩ জন সহ-সাংগঠনিক, ২ জন সহ-দফতর, একজন সহ-প্রচার, ৩ জন সহ-ধর্ম, ৩ জন সহ-আইন ও একজন করে সহ-যুব, সহ-স্বেচ্ছাসেবক, সহ-ছাত্র, সহ-শ্রম, সহ-পরিবেশ, সহ-প্রশিক্ষণ, সহ-তথ্য ও গবেষণা এবং ৭৬ জন সদস্যপদ রয়েছে। 

জেলা কমিটিতে একজন অর্থনৈতিক বিষয়ক সম্পাদকের পদ রাখা হয়েছে, যা মহানগর কমিটিতে নেই। একইভাবে মহানগর কমিটিতে একজন সহ-স্থানীয় সরকারবিষয়ক সম্পাদক পদ রয়েছে, যা জেলাতে রাখা হয়নি। এদিকে, মহানগরে ২ জন সহ-মহিলা রাখা হলেও জেলাতে তা একজন করা হয়েছে। আর জেলাতে একজন সহ-প্রকাশনা সম্পাদক রাখা হলেও মহানগরে তা নেই।

সর্বশেষ খবর