শিরোনাম
বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ওয়্যার হাউস অনিয়ম বন্ধ হলে রাজস্ব দ্বিগুণ হবে : নজিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, বন্ডেড ওয়্যার হাউস সুবিধার অপব্যবহার রোধ করা গেলে রাজস্ব আয় দ্বিগুণ বেড়ে যাবে। তাই যে আইন আছে, সবাইকে তা পালন করতে হবে। অন্যথায় কাউকে ছাড় দেওয়া হবে না।

গতকাল সেগুনবাগিচা রাজস্ব ভবনে ‘বিশ্ব শুল্ক দিবস’ উপলক্ষে এনবিআর আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন নজিবুর রহমান। আজ বিশ্ব শুল্ক দিবস-২০১৭। এবার দিবসটির প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, ‘ডাটা এনালাইসিস ফর ইফেক্টিভ বর্ডার ম্যানেজমেন্ট’। দিবসটি উপলক্ষে রাজধানীর শেরেবাংলা নগরে নির্মাণাধীন রাজস্ব ভবনে সেমিনারের আয়োজন করেছে এনবিআর। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংবাদ সম্মেলনে দেশের জনগণ এখন রাজস্ব দিয়ে বাহাদুরি দেখাচ্ছে— এমন মন্তব্য করে এনবিআর চেয়ারম্যান আরও বলেন, চলতি ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। গত ৪৫ বছরে রাজস্ব লক্ষ্যমাত্রা বেড়েছে ১ হাজার ২২৪ গুণ।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তির মাধ্যমে সবাইকে ঐক্যবদ্ধ করে রাজস্ব আয়ে উন্নয়ন ঘটানো হবে। কাস্টমস বিভাগ দেশের রাজস্ব উন্নয়নে কাজ করে যাচ্ছে। এমন এক সময় ছিল যখন বলা হতো, কাস্টমস মানুষকে হয়রানি করছে। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে, কাস্টমস ও সাধারণ মানুষ এক হয়ে দেশের রাজস্ব উন্নয়নে কাজ করছে।

পাঁচটি সংস্থাকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন সার্টিফিকেট অব মেরিট অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে জানিয়ে নজিবুর রহমান বলেন, এবার অ্যাটর্নি কার্যালয়, বিজিবি, র‌্যাব, বাংলাদেশ কোস্টগার্ড ও সব স্থলবন্দর কর্তৃপক্ষকে পুরস্কৃত করা হচ্ছে। রাজস্বের প্রয়োজনে এনবিআর মানুষের দ্বারে দ্বারে যাবে। দেশের উন্নয়নের জন্য সবকিছু করতে রাজি রাজস্ব বোর্ড। শুধু তাই নয়, রাজস্ব আদায়ে নতুন অধ্যায় সৃষ্টি করবে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান বলেন, কর দেওয়া সহজতর করতে ডিজিটাল এনবিআর গঠন করার লক্ষ্যে ভ্যাট অনলাইন প্রকল্প কাজ করছে। এতে সবাই অনলাইনের মাধ্যমে সহজে ভ্যাট দিতে পারছে।

সর্বশেষ খবর