সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বাসযোগ্য ঢাকা করতে ড্যাপ বাস্তবায়ন করা হবে

——————— স্থানীয় সরকারমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আধুনিক মানসম্পন্ন ও বসবাস উপযোগী হিসেবে ঢাকাকে গড়ে তুলতে খুব শিগগির ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) বাস্তবায়ন করা হবে। গতকাল সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক প্রণীত ড্যাপ রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির দশম সভায় তিনি এ কথা বলেন।

এলজিআরডি মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, নৌপরিবহন সচিব অশোক মাধব রায়, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইসতিয়াক আহমদসহ কমিটির অন্যান্য সদস্যরা।স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ড্যাপ বাস্তবায়নে ভূমির ব্যবহার পরিবর্তন সংক্রান্ত বিষয়ে পানির চাহিদা ও সরবরাহের বিষয়টিকে অধিকতর গুরুত্ব দিতে হবে। এ জন্য ভূমির শ্রেণি পরিবর্তন সংক্রান্ত আপত্তিগুলোও দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন মন্ত্রী।

তিনি বলেন, ঢাকা শহরের জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে শহরও দ্রুত সম্প্রসারিত হচ্ছে। ড্যাপ বাস্তবায়িত হলে ঢাকা মহানগর অন্যতম বসবাসযোগ্য নগরী হিসেবে পরিণত হবে।

মন্ত্রী বলেন, বর্তমানে ৮০ ভাগ পানি ভূ-গর্ভস্থ উৎস থেকে আর ২০ ভাগ ভূ-উপরিস্থ উৎস থেকে সরবরাহ করা হয়। এ কারণে পানির স্তর ক্রমশ নিচে চলে যাচ্ছে। এভাবে চলতে থাকলে পুরো দেশ এক সময় মরুভূমি হয়ে যাবে। তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি এখন থেকে ৮০ ভাগ পানি ভূ-উপরিস্থ উৎস হতে সরবরাহ করা হবে। ২০ ভাগ ভূ-গর্ভস্থ উৎস থেকে সরবরাহ করা হবে। এ জন্য মেগা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সরকার ইতিমধ্যে সারা দেশে পুকুর খননে ৩০০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে।

সর্বশেষ খবর