সোমবার, ১২ জুন, ২০১৭ ০০:০০ টা

জঙ্গি তত্পরতার বিরুদ্ধে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী হাসানুল ইনু বলেছেন, দেশে জঙ্গি তত্পরতার সঙ্গে যুব সমাজ ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন পেশার মানুষ যেন জড়িত হতে না পারে- সে লক্ষ্যে বাংলাদেশ টেলিভিশনসহ সব ইলেক্ট্রনিক গণমাধ্যম ও প্রিন্টমিডিয়া জাতির বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে জনসাধারণকে উদ্বুদ্ধকরণসহ জঙ্গি তত্পরতার বিরুদ্ধে বিপুল জনমত সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। তিনি আরও জানান, নতুন প্রজন্মের মধ্যে জঙ্গিবাদবিরোধী মনোভাব তৈরি করতে তথ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। জঙ্গি তত্পরতা এবং মানুষ হত্যার মতো মানবতাবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে তথ্য মন্ত্রণালয় সংবাদ সম্মেলন করে তাদের মুখোশ উন্মোচনসহ প্রকৃত ঘটনা দেশবাসীকে অবগত করেছে। যার ফলে সহিংস ও অমানবিক কর্মকাণ্ডের বিরুদ্ধে জনমত গড়ে তোলা সম্ভব হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু জানান, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের আওতায় প্রথমবারের মতো ২০১৫-১৬ অর্থবছরে ১৯৬ জন দুঃস্থ, অস্বচ্ছল, দুর্ঘটনায় আহত ও মৃত সাংবাদিকদের পরিবারের সদস্যদের মধ্যে ১ কোটি ৪০ লাখ টাকার অনুদানের চেক বিতরণ করা হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ভবনে ট্রাস্টির অস্থায়ী কার্যালয় স্থাপনসহ ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ করা হয়েছে। ট্রাস্টের নিজস্ব তহবিল সৃষ্টির লক্ষ্যে সরকার এরই মধ্যে ৫ কোটি টাকার ‘সিডমানি’ প্রদান করেছে।

জাসদ দলীয় সংসদ সদস্য নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, সারা দেশের অনলাইন পত্রিকার হালনাগাদ কোনো তালিকা সরকারের কাছে নেই। তবে অনলাইন পত্রিকা নিবন্ধনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সর্বশেষ খবর