সোমবার, ৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

আইনশৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনী রাখার বিষয়টি দেখা হবে : ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক

আইনশৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনী রাখার বিষয়টি ইসি পজিটিভলি দেখবে বলে মনে করছেন নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আাাব্দুল্লাহ্। আাাগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল সাংবাদিকদের তিনি এ কথা বলেন। সচিব মোহাম্মদ আাাব্দুল্লাহ্ বলেন, এটা কমিশন পজিটিভলি দেখবে। সবার ঐকমত্য থাকলে কমিশন সেটিকে অনার করবে। তিনি বলেন, এই অবস্থানটা নিয়ে কমিশনে আলোচনা করতে হবে। আমার ধারণা মতে কোনো সংসদ নির্বাচনে সেনা বাহিনীর উপস্থিতি ছাড়া, বিশেষ করে সাধারণ নির্বাচন যে আঙ্গিকেই হোক, যে ক্যাপাসিটিতে হোক তারা মাঠে ছিল। আইনশৃঙ্খলা বাহিনীর যে সংজ্ঞা দেওয়া আছে, সেখানে তালিকায় যারা আছেন, আমার ধারণা তারাই পর্যাপ্ত। যে কোনো সিদ্ধান্ত তারাই নিতে পারবে। সম্প্রতি বেশ কিছু ঘটনা ঘটায় ব্যবস্থা নেওয়া হয়েছে। কমিশন এগুলো ছেড়ে দেবে না, দৃঢ়তার সঙ্গে দেখবে।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিশেষ করে পুলিশ সদস্যরা যদি নির্বাচনে বিতর্কিত হয়, ভোটকেন্দ্র থেকে নির্বাচনকে বিতর্কিত করে তাহলে তাদের বিষয়ে আপনাদের পদক্ষেপ কি জানতে চাইলে সচিব বলেন, আইনে কমিশনকে ক্ষমতা দেওয়া আছে। কেউ যদি দায়িত্বপালনকালে শৈথিল্য প্রদর্শন করে এবং যদি ইনটেনশনালি কোনো অ্যাক্ট করে তাহলে সেটি অপরাধ বলে গণ্য হবে। আমি দৃঢ়তার সঙ্গে বলতে পারি নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। নির্বাচন কমিশনের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য বর্তমান কমিশন যে কোনো শক্ত পদক্ষেপ নিতে পিছপা হবে না। সে ধরনের আইনগত ভিত্তি এবং শক্তি কমিশনের আছে।

ইসি সচিব বলেন, নির্বাচন সামনে রেখে আগামী ৩০ জুলাই থেকে সংলাপ শুরু হবে। প্রথমে সুশীল সমাজের সঙ্গে সংলাপ হবে। এরপর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করব। তিনি বলেন, সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণের ক্ষেত্রে যে কোনো অভিযোগ আমলে নেওয়া হবে। সেগুলো শুনানি করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ খবর