সোমবার, ১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নতুন বইয়ের উত্সব আজ

আকতারুজ্জামান

নতুন বইয়ের গন্ধে আজ মাতোয়ারা হবে শিশু, কিশোর-কিশোরীদের মন। এভাবে সারা দেশের স্কুল-মাদ্রাসায় নতুন বইয়ের উত্সব করা হবে। ছাত্রছাত্রীদের হাতে নতুন বই ও অনুশীলন খাতা তুলে দেবেন শিক্ষকরা। আর বই হাতে নব-উদ্যমে মেতে উঠবে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা।

২০১৮ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, ইবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনালে মোট ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিতরণ করা হবে। গত ২০১০ সাল থেকে প্রাথমিক, মাধ্যমিক, ইবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করে আসছে সরকার।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে গত শনিবার বই বিতরণ উত্সবের উদ্বোধন করেন। আজ জাতীয়ভাবে বই বিতরণের উদ্বোধন করবেন শিক্ষা সম্পর্কিত দুই মন্ত্রী। ছাত্রছাত্রীদের হাতে নতুন বই তুলে দেওয়ার সব আয়োজনই সম্পন্ন করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে জাতীয়ভাবে বিনামূল্যে বই বিতরণ উত্সবের উদ্বোধন করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে প্রাথমিকের বই বিতরণের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

২০১৮ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। এ বছর প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ৩৪ লাখ ১১ হাজার ৮২৪টি বই বিতরণ করা হবে। এসব শ্রেণির বই এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে ছবি দেখে আনন্দের সঙ্গে শিশু শিক্ষার্থীরা শিখতে পারে। এ ছাড়া বিতরণ করা হবে ৩৪ লাখ ১১ হাজার ৮২৪ অনুশীলন খাতাও। প্রাথমিকের পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্যও দেশের ২৪ জেলায় মোট ১ লাখ ৪৯ হাজার ২৭৬টি পাঠ্যবই বিতরণ করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর