শিরোনাম
বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ফাগুন রঙে সেজেছিল রাজধানী

সাংস্কৃতিক প্রতিবেদক

ফাগুন রঙে সেজেছিল রাজধানী

কাল ছিল ফাগুনের প্রথম দিন। ঋতুরাজের আগমনে রাজপথ ঢাকা ছিল ফাগুনের রঙে। পলাশরাঙা ভোরে কৃষ্ণচূড়ার ডাল হেসে উঠেছে বসন্তের আগমনে। কোকিলের কুহু তানের মিষ্টি সুর আর গাছে গাছে আম্রমুকুলের অপরূপ দৃশ্য যৌবনের উদ্দামতায় আনন্দ, উচ্ছ্বাস ও উদ্বেলতা ছড়িয়ে দিয়েছে। ঋতুরাজ কেড়ে নিয়েছে তারুণ্যের হৃদয়। বাসন্তী শাড়ির রঙে, মাথায় টায়রা ও হলুদ গাঁদার খোঁপা আর হাতে রিনিঝিনি ছন্দে বেজে ওঠা কাচের চুড়ির শব্দ রাজধানীর বাতাসে মেলে ধরেছে বসন্তের ডানা। ফাগুনের আগুন লাগা রঙে রঙ লেগেছে তারুণ্যের হৃদয়ের জমিনে। টিএসসি থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হয়ে অমর একুশে গ্রন্থমেলার দুই প্রাঙ্গণেই বসন্তের উন্মাদনায় ঋতুরাজকে স্বাগত জানাতে প্রস্তুতির কমতি ছিল না উচ্ছল তারুণ্যের মাঝে। কোকিলের কুহু তানের মধুমাখা সুরের অনুরণন ইট-কাঠের এই যান্ত্রিক জীবনের নাগরিকদের হৃদয়ের তন্ত্রীতেও সুর তুলেছিল। রাজধানী জুড়ে বসন্তের উচ্ছ্বাসে গতকাল দিনভর সেই প্রমাণই পাওয়া গেল। নাচ, গান, আবৃত্তিসহ নানা বর্ণাঢ্য আয়োজনে সকাল থেকে রাত পর্যন্ত বসন্তের জয়গানে মেতে উঠেছিল আবালবৃদ্ধবনিতা।

চারুকলার বকুলতলার বসন্তের সেই ছোঁয়া আছড়ে পড়েছিল বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের অমর একুশের গ্রন্থমেলায়।

সকাল ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় শুরু হয় বসন্ত উদ্যাপনের কার্যক্রম। জাতীয় বসন্ত উৎসব উদ্যাপন পরিষদের আয়োজনে ‘এসো মিলি প্রাণের উৎসবে’ প্রতিপাদ্যের এ অনুষ্ঠানটির সকালের পর্ব শেষ হয় সকাল সাড়ে ৯টায়। এরপর বিকালে একযোগে চারুকলার পাশাপাশি ধানমন্ডির রবীন্দ্র সরোবর, পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক ও উত্তরার রবীন্দ্র সরণিতেও ছড়িয়ে পড়ে এ উৎসব।

দীপন সরকার গিটারে রাগ বসন্ত বাহার পরিবেশনের মধ্য দিয়ে বকুলতলায় আয়োজনের সূচনা করেন। এরপর পারভেজ ও সুশান্ত পরিবেশন করেন রাগ অহির ভৈরব। সৈয়দ হাসান ইমাম পাঠ করেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘প্রতিবাদ’। লাইসা আহমেদ লিসা গেয়ে শোনান ‘আমি তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ’। নৃত্যদল ভাবনার শিল্পীরা ‘আজি দখিন দুয়ার খোলা’ গানের সুরে নৃত্য পরিবেশন করেন। ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠে উচ্চারিত হয় রবীন্দ্রনাথের কবিতা ‘আমি’। বিমান চন্দ্র বিশ্বাস গেয়েছেন ‘বসন্ত বাতাসে সই গো, বসন্ত বাতাসে’, সুমন মজুমদারের কণ্ঠে শোনা যায় ‘ফুল ফাগুনের এলো মরশুম’। গান শেষে পূজা সেনগুপ্ত ও তার দল তুরঙ্গমের শিল্পীরা ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন। ফাহিম হোসেন চৌধুরী গেয়ে শোনান ‘মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে’, সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর কণ্ঠশিল্পীরা গেয়েছেন ‘আয়রে বসন্ত ও তোর কিরণমাখা পাখা তুলে’। নায়লা তারান্নুম চৌধুরী কাকলীর কণ্ঠে উচ্চারিত হয় সৈয়দ হকের ‘আমার পরিচয়’ কবিতাটি। সালমা আকবর গেয়ে শোনান ‘আহা, আজি এ বসন্তে এত ফুল ফোটে’, প্রিয়াঙ্কা গোপ গেয়েছেন নজরুলের গান ‘এলো ফুলের মরশুম’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর