বৃহস্পতিবার, ৩ মে, ২০১৮ ০০:০০ টা
রাশিয়া আঁতাত

এবার ফেঁসেই যাচ্ছেন ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

সর্বশেষ মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়লাভের সঙ্গে রাশিয়া আঁতাতের সম্পর্ক রয়েছে। এই অভিযোগের তদন্ত করছেন মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের সাবেক প্রধান রবার্ট মুলার। আর এই রাশিয়া আঁতাত নিয়ে প্রসিডেন্ট ট্রাম্পকে সমন নোটিস পাঠাতে  পারেন রবার্ট মুলার। ওই নোটিসে তাকে গ্র্যান্ড জুরিদের সামনে উপস্থিত হতে বলা হতে পারে। মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, মার্চে ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে আলোচনায় মুলার সতর্ক করে বলেছিলেন, সমন জারির মাধ্যমে প্রেসিডেন্টকে তদন্তকারীদের মুখোমুখি হতে বাধ্য করা হবে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো মুলার ট্রাম্পকে জবানবন্দি দিতে বাধ্য করানোর সম্ভাবনা জোরালোভাবে উপস্থাপন করেছেন বলে মনে করা হচ্ছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, মার্চে মুলারের সঙ্গে বৈঠকে ট্রাম্পের আইনজীবীরা জোরালো দাবি করেছিলেন, রুশ সংযোগ সংক্রান্ত তদন্তের অংশ হিসেবে কেন্দ্রীয় তদন্তকারীদের মুখোমুখি হতে প্রেসিডেন্টের বাধা নেই। এ বৈঠকের ব্যাপারে জানাশোনা রয়েছে এমন চার ব্যক্তিকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট এ কথা জানিয়েছে। বৈঠকে মুলারের দল সতর্ক করে বলেছিল, ট্রাম্প যদি জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে অস্বীকৃতি জানান তবে তার বিরুদ্ধে সমন জারি হতে পারে। ট্রাম্পের সাবেক আইনজীবী জন ডৌডও মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে একই ধরনের কথাই বলেছেন। তিনি জানান, বৈঠকে মুলার ইঙ্গিত দিয়েছিলেন, ট্রাম্পকে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে বাধ্য করা হতে পারে। ওই বৈঠকের দেড় সপ্তাহের মাথায় পদত্যাগ করেছিলেন ডৌড।

তিনি জানান, তদন্তকারীদের তখন বলেছিলেন, তদন্ত কোনো ‘খেলা’ নয়। ‘আপনারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কর্মকাণ্ড নিয়ে প্যাঁচাচ্ছেন’। মার্চে তদন্তকারীদের এ কথা বলেছিলেন বলে দাবি ডৌডের।

ওয়াশিংটন পোস্ট বলছে, রবার্ট মুলার বলেছিলেন— ট্রাম্পকে এমন তলব করা হলে তিনি তদন্তকারীদের সামনে হাজির হতে বাধ্য। আর প্রেসিডেন্ট ট্রাম্পকে যে জিজ্ঞাসাবাদ করা হবে এই তথ্য সম্প্রতি তদন্ত বিভাগ থেকেই ফাঁস হয়ে গেছে। আর তাতে দেখা গেছে ট্রাম্পকে জিজ্ঞাসাবাদের জন্য কমপক্ষে ৪০টি প্রশ্ন ফাঁস করেছে মার্কিন গণমাধ্যম। তদন্তের বিভিন্ন দিক সম্পর্কে তথ্য ফাঁস হওয়ার পর ওয়াশিংটনে অস্থিরতা বাড়ছে। কিন্তু ট্রাম্প নিজে বিষয়টি নিয়ে যে চরম অস্বস্তিতে ভুগছেন, থেকে থেকে সেই ক্ষোভ প্রকাশ পাচ্ছে। মঙ্গলবার তাঁর টুইট বার্তায় আবার তা স্পষ্ট হয়ে গেল। তথ্য ফাঁসের নিন্দা করে ট্রাম্প লিখেছেন, যে অপরাধ ঘটেইনি তার তদন্তে বাধা সৃষ্টি করার প্রশ্নই ওঠে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর