শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
জাতীয় নাগরিকপঞ্জি

উদ্বেগ কলকাতার বিদ্বজনদের

কলকাতা প্রতিনিধি

আসামে প্রকাশিত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছেন কলকাতার বুদ্ধিজীবীরা। গতকাল বিকালে কলকাতা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এই নাগরিকপঞ্জির কঠোর বিরোধিতা করেন কবি সুবোধ সরকার, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, নাট্যকার বিভাস চক্রবর্তী, সাহিত্যিক আবুল বাশার, ইতিহাসবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, সংগীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায়ের মতো বিশিষ্টরা। তাদের সবারই মত, জাতীয় নাগরিকপঞ্জি করে দেশে ভয়ের বাতাবরণ তৈরি করা হচ্ছে।

বিশিষ্ট নাট্যকার বিভাস চক্রবর্তী প্রশ্ন তুলে বলেন, ‘দীর্ঘদিন ধরে এ দেশে থাকার পরও কেন দেশের নাগরিকদের ভয় দেখানো হবে। তাদের তাড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হবে?

তাঁর অভিমত, ‘মনে হচ্ছে আগুন নিয়ে খেলা হচ্ছে। এটা ডোনাল্ড ট্রাম্প করতে পারেন কিংবা হিটলার করতে পারেন। কিন্তু ভারতে এটা করতে দেব, নাকি দেব না— এটাই প্রশ্ন।’

সাহিত্যিক আবুল বাশার বলেন, ‘রাতারাতি কোনো দেশের মানুষ নাগরিকত্ব হারাতে পারে না।’

৩০ জুলাই আসামে প্রকাশিত হয় জাতীয় এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা। এনআরসির কাছে জমা পড়া ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে চূড়ান্ত খসড়া তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ২.৮৯ কোটির কিছু বেশি মানুষের নাম। তালিকা থেকে বাদ পড়ে প্রায় ৪০ লাখ বাসিন্দা। এর পরই বিষয়টি নিয়ে জোর বিতর্ক শুরু হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর