রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইনের পুনঃসংশোধন দাবি সুজনের

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২৮, ২৯, ৩১ ধারা নাগরিকদের হয়রানি ও কণ্ঠরোধ করা এবং গণমাধ্যমের স্বাধীনতা ব্যাহত করার কাজে ব্যবহূত হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে সুজন (সুশাসনের জন্য নাগরিক)। আইনটি পুনঃসংশোধনের দাবি জানিয়ে এই বিলে স্বাক্ষর না করে পুনর্বিবেচনার জন্য সংসদে ফেরত পাঠানোর জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানানো হয়েছে। গতকাল এক বিবৃতিতে সুজন সভাপতি ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান এবং সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন,  এই আইন অপব্যবহার করে পুলিশ সাধারণ নাগরিকদের হেনস্তা করতে পারে বলে আমরা মনে করি।

কালো আইন বাতিল করুন : অবস্থান কর্মসূচিতে সাংবাদিক নেতারা বলেছেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের নামে এ ধরনের কালো আইন কোনো সভ্য সমাজে কার্যকর হতে পারে না। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) অবস্থান কর্মসূচিতে নেতারা এ আহ্বান জানান। এ সময় তারা ১৯ সেপ্টেম্বরকে সাংবাদিক সমাজ ‘গণমাধ্যমের ঘৃণা দিবস’ হিসেবে পালন করবে বলেও উল্লেখ করেন। বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে এবং ডিইউজের সহ-সভাপতি শাহীন হাসনাতের পরিচালনায় অনুষ্ঠানে বিএফইউজে মহাসচিব এম আবদুল্লাহ, ডিইউজে সভাপতি কাদের গণি চৌধুরী, সাবেক সভাপতি কবি আবদুল হাই শিকদার, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

সাধারণ সম্পাদক মো. ইলিয়াস হোসেন ও মোরসালিন নোমানী, ক্র্যাবের সভাপতি আবু সালেহ আকন, ডিইউজের দিদারুল আলম, শাহজাহান সাজু, সৈয়দ আলী আসফার, আবুল কালাম মানিক, আমির হামজা, জাকির হোসেন, এম আলামিন, ডি এম আমিরুল ইসলাম অমর, আবু হানিফ, সাখাওয়াত হোসেন ইবনে মঈন চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

অন্যদিকে বিএফইউজে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে সাংবাদিক ইউনিয়নগুলো গতকাল একযোগে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, যশোর, বগুড়া, কক্সবাজার, কুমিল্লা, দিনাজপুর, ময়মনসিংহ ও গাজীপুরে সাংবাদিক ইউনিয়ন সমাবেশ এবং বিক্ষোভ মিছিল করে।

রুহুল আমিন গাজী বলেন, ক্ষমতা চিরস্থায়ী করতেই এই সরকার এ আইন বাস্তবায়ন করার চেষ্টা করছে। কিন্তু সাংবাদিক সমাজ তা কখনোই বাস্তবায়িত হতে দেবে না। এই কালো আইন কার্যকর করলে সরকারকে চরম মূল্য দিতে হবে। এ সময় তিনি এ আইনে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতির প্রতি অনুরোধ জানান।

সর্বশেষ খবর