বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

একীভূত প্রশাসন ও ইকোনমিক ক্যাডার

নিজস্ব প্রতিবেদক

অবশেষে একীভূত হয়েছে বিসিএস (প্রশাসন) ক্যাডার ও ইকোনমিক ক্যাডার। এই দুই ক্যাডারকে একীভূত করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গতকালই প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই আদেশ বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮ নামে অভিহিত হবে। এটি সরকারি গেজেট প্রকাশের তারিখে কার্যকর হবে। এই আদেশের অন্যান্য বিধান সাপেক্ষে, বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারকে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের সঙ্গে একীভূত করা হলো।

এতে আরও বলা হয়, প্রশাসন ও ইকোনমিক ক্যাডারের সব পদ ও জনবল প্রশাসন ক্যাডারের পদ ও জনবল হবে। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সমন্বিত মেধা তালিকা অনুসারে পুলে যোগদানকারী ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা এবং ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাগণের জ্যেষ্ঠতা স্ব স্ব ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাগণের সঙ্গে নির্ধারিত হবে। এ ছাড়া সরকার কর্তৃক গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাগণের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূতকরণের সব প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবায়ন সম্পন্ন হবে।

ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা জানান, ২০১৩ সালে দুই ক্যাডার একীভূত করার প্রক্রিয়া শুরু হবার পর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি ২০১৭ সালে বিষয়টিতে অনুমোদন দেয়। সর্বশেষ গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী এ সংক্রান্ত সারসংক্ষেপ অনুমোদন করেন। এরপর আইন মন্ত্রণালয় ভেটিং শেষ করলে গতকাল প্রজ্ঞাপন জারির মধ্য দিয়ে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি পূরণ করল সরকার।

 

সর্বশেষ খবর