মঙ্গলবার, ৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফিরহাদ হাকিম কলকাতার মেয়র নির্বাচিত

কলকাতা প্রতিনিধি

কলকাতা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের ফিরহাদ হাকিম। ফিরহাদ হাকিমের মেয়র পদে আসীন হওয়াটা খুবই তাৎপর্যপূর্ণ। কারণ, ভারতের স্বাধীনতার পর শতাব্দীপ্রাচীন কলকাতা নগরীতে এই প্রথম কোনো মুসলিম মেয়র হলেন। স্বাধীনতার আগে পাঁচজন মুসলিম কলকাতার মেয়র পদে বসলেও স্বাধীনতার পর কোনো মুসলিম মেয়র পায়নি এ নগরী।

মোট ১৪৩ ভোটের মধ্যে ফিরহাদ হাকিম পেয়েছেন ১২১টি। তার প্রতিদ্বন্দ্বী বিজেপির মীনাদেবী পুরোহিত পেয়েছেন ৫ ভোট। কলকাতা সিটির ১৪০টি ওয়ার্ডের কাউন্সিলররা ছিলেন এ নির্বাচনের ভোটার। তৃণমূলের ১২২ কাউন্সিলরের ১২১ জনই ফিরহাদকে ভোট দেন; অসুস্থ থাকায় একজন কাউন্সিলর ভোট দিতে আসেননি। মীনাদেবী বিজেপির পাঁচজন কাউন্সিলরেরই ভোট পেয়েছেন। এ ছাড়া বাম ফ্রন্টের ১৪ ও কংগ্রেসের দুজন কাউন্সিলর নির্বাচনে অংশ নেননি।

ভোট গ্রহণ করা হয় দুপুর ১টায়। বিকালে শপথ নেন নতুন মেয়র ফিরহাদ হাকিম। অন্যদিকে ডেপুটি মেয়র হিসেবে শপথ নেন অতীন ঘোষ। আগের মেয়র শোভন চট্টোপাধ্যায় ইস্তফা দেওয়ায় মেয়র পদটি শূন্য ছিল। শপথ গ্রহণের পর ফিরহাদ বলেন, তার কাছে চেয়ার বা পদ বড় কথা নয়, দায়িত্বটাই প্রধান। তাই কলকাতার উন্নয়নই হবে তার প্রথম ও প্রধান কাজ। তিনি নির্বাচিত হয়েছেন শুনে মেদিনীপুর থেকে তাঁকে ফোনে অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অন্যদিকে, নগরীর চেতলায় ফিরহাদের বাড়ি ও সিটি করপোরেশন ভবনের মূল ফটকের সামনেও তৃণমূল কংগ্রেস কর্মী-সমর্থকরা উচ্ছ্বাসে মেতে ওঠেন।

সর্বশেষ খবর