বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

চলচ্চিত্র নির্মাতা হত্যা পরিকল্পনায় গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক

চলচ্চিত্র নির্মাতা খিজির হায়াত্ খানকে হত্যার পরিকল্পনার অভিযোগে দুজনকে গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগ। তারা হলেন- এমদাদুল ইসলাম ওরফে মেহেদী হাসান ওরফে আবু সালমান ওরফে হুজাইফা ও আবু বকর ওরফে ফাহিম আব্দুল্লাহ। পুলিশ বলছে, তারা আনসারউল্লাহ বাংলা টিমের সদস্য এবং ‘মি. বাংলাদেশ’ চলচ্চিত্র নির্মাতা খিজির হায়াত্ খানকে হত্যার পরিকল্পনাকারী। সোমবার সন্ধ্যায় বনানীর ২৫ নম্বর রোডের ৫১ নম্বর নির্মাণাধীন ভবনের সামনে থেকে এমদাদুল এবং আবু বকরকে গ্রেফতার করা হয়।

এমদাদুলের নির্দেশে আবু বকর চলচ্চিত্র নির্মাতা খিজির হায়াত্ খানের কুমিল্লার বাড়ি রেকি করে এবং ছবি তোলে। ঢাকায়ও তার গতিবিধি পর্যবেক্ষণ এবং আত্মীয়দের সঙ্গে মিথ্যা পরিচয়ে সাক্ষাত্ করে গ্রেফতারকৃতরা। সামপ্রতিক মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘মি. বাংলাদেশ’ জঙ্গী বিরোধী চলচ্চিত্র। এই চলচ্চিত্র তাদের সংগঠনের জিহাদ বিরোধী কর্মকাণ্ডের পরিপন্থি বলে জঙ্গিরা মনে করে। এ জন্য তারা খিজির হায়াত্ খানকে হত্যার উদ্দেশ্যে ‘এসো কাফেলা বদ্ধ হই’ নামের টেলিগ্রাম আইডি খুলে হত্যার পরিকল্পনার তথ্য পরস্পরের মধ্যে আদান-প্রদান করত।

সিটিটিসি’র ডিসি মহিবুল ইসলাম খান বলেন, খিজির হায়াত্ খান জঙ্গিবিরোধী একটি চলচ্চিত্র তৈরি করেছেন। এজন্য তাকে হত্যার পরিকল্পনা করে জঙ্গিরা। আমরা প্রযুক্তির সহায়তায় তাদের শনাক্তের পর গ্রেফতার করেছি। তাদের বিরুদ্ধে বনানী থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে। দুই জঙ্গিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। তাদের অন্য সহযোগীদের ধরতে অভিযান চালানো হচ্ছে।

চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা খিজির হায়াত্ খান জানিয়েছেন, দুইমাস আগে পুলিশের পক্ষ থেকে জঙ্গিরা হামলা করতে পারে বলে তাকে সাবধানে থাকতে বলা হয়। তার সর্বশেষ চলচ্চিত্র ‘মি. বাংলাদেশ’-এর উপজীব্য বিষয় ছিল ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে সাধারণ ও নিরীহ তরুণদের যে জঙ্গিবাদে জড়ানো হয় তা নিয়ে। এ কারণে তাকে ফেসবুকে হুমকি দেওয়া হয়েছিল।

সর্বশেষ খবর