সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শেখ হাসিনার নেতৃত্বে বহুদূর এগিয়েছে বাংলাদেশ

------- ড. আতিউর রহমান

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বহুদূর এগিয়েছে বলে মন্তব্য করেছেন দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। তিনি বলেছেন, গত এক দশকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, জেন্ডার সাম্য ও মানব উন্নয়ন সূচকগুলোর বিচারে বহুদূর এগিয়ে গেছে। তবে এতে আত্মতুষ্টির সুযোগ নেই। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা সুপ্র ও অক্সফাম আয়োজিত সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেছেন, ডিজিটাল পদ্ধতিতে ট্যাক্স রিটার্ন দাখিল ও ভ্যাটের অটোমেশন করা সম্ভব হলে বিপুল পরিমাণ রাজস্ব আহরণ সম্ভব হবে। এর ফলে টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করা যাবে।

ড. আতিউর রহমান বলেন, ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে যেভাবে মোবাইল ব্যাংকিং ও এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক সেবার বাইরে থাকা বিপুল জনগোষ্ঠীর কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়া গেছে এবং একই সঙ্গে তৈরি করেছে বিপুল কর্মসংস্থান। সেই একই মডেল অনুসরণ করে জাতীয় রাজস্ব বোর্ডও ব্যাংকগুলোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ডিজিটাল পদ্ধতিতে রাজস্ব আহরণ করতে পারে বলে তিনি পরামর্শ দেন। মাঠ পর্যায়ের এজেন্টরা কোর ব্যাংকিং সল্যুশন, ন্যাশনাল পেমেন্ট সুইচ এবং আরটিজিএস ব্যবহার করে পুরো কর আহরণ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে পারে, এটি হতে পারে আরও গ্রাহকবান্ধব এবং স্বচ্ছ। এ ছাড়াও তিনি এনজিওগুলোকে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে যৌথভাবে কাজ করে ডিজিটাল পদ্ধতিতে সরাসরি কর দেওয়ার বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখতে অনুরোধ করেন।

সর্বশেষ খবর