শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

স্বল্প খরচে শিশুর হৃদরোগ চিকিৎসা এ্যাপোলোতে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় এ্যাপোলো হাসপাতালে শিশুদের স্বল্প খরচে হৃদরোগ চিকিৎসা দেওয়া হচ্ছে। কোনো রকম সার্জারি না করে ডিভাইসের মাধ্যমে হৃদযন্ত্রের অস্বাভাবিক ছিদ্রও বন্ধ করে দেওয়া হয় এখানে। মাত্র দুই দিনের মধ্যে শিশুরা সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপন করছে। গতকাল হাসপাতালে আয়োজিত পেডিয়াট্রিক কার্ডিওলজি পেশেন্ট ফোরাম অনুষ্ঠানে এসব তথ্য জানান চিকিৎসক ও বিশেষজ্ঞরা। অনুষ্ঠানে মূল বক্তা ছিলেন ক্লিনিক্যাল ও ইনটারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজিস্ট ডা. তাহেরা নাজরিন। কার্ডিওলজি বিভাগের কো-অর্ডিনেটর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট অধ্যাপক ডা. এ কিউ এম রেজা, সিওও ডা. রত্নদ্বীপ চাস্্কার, পেডিয়াট্রিকসের কো-অর্ডিনেটর অ্যান্ড সিনিয়র কনসালট্যান্ট ডা. মোহাম্মদ ইশতিয়াক হোসেনসহ অন্যরা এতে উপস্থিত ছিলেন।

 হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়ে আরোগ্য লাভ করা শিশু ও তাদের অভিভাবকরাও এ অনুষ্ঠানে অংশ নেন।

ডা. তাহেরা নাজরিন বলেন, শিশুদের হৃদরোগ সমস্যার চিকিৎসা ও প্রতিরোধ সম্ভব। মাত্র ৫৫ হাজার টাকায় স্বল্প খরচে সার্জারি ছাড়া দক্ষভাবে চিকিৎসকরা এএসডি, ভিএসডি, পিডিএ ডিভাইস প্রতিস্থাপন করে হৃদরোগে আক্রান্ত শিশুদের সুস্থ করে তুলছেন। এ্যাপোলো হাসপাতাল একটি প্যাকেজ সার্ভিসের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের এ সুবিধা দিচ্ছে।

অন্যরা বলেন, জন্মগতভাবেও শিশুরা হৃদরোগে আক্রান্ত হচ্ছে। বিশ্বে প্রতি হাজারে প্রায় ৮ থেকে ১০ জন শিশু হৃদরোগে আক্রান্ত। এ রোগে আক্রান্ত শিশুর স্বাভাবিক বিকাশ বাধাগ্রস্ত হয়। হৃদরোগে আক্রান্ত হলে শিশুদের দ্রুত চিকিৎসার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ খবর