সোমবার, ২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

শহীদ আসাদ দিবসে স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক

’৬৯-এর গণঅভ্যুত্থানের অন্যতম নায়ক শহীদ আসাদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকারের মধ্যদিয়ে গতকাল শহীদ আসাদ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ চত্বরে শহীদ আসাদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা। এ সময় শহীদ আসাদের আত্মদানকে ‘স্বাধীনতা সংগ্রামের সিঁড়ি’ হিসেবে অভিহিত করা হয়। এছাড়া ঢাকার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে পৃথক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর কমিটি। এ সময় বক্তারা বলেন, শহীদ আসাদের রক্তদানই আইয়ুব শাহীর পতনের পথ তৈরি করে।

এরপর মাত্র দুই মাসের মধ্যে মহাশক্তিধর আইয়ুব খানের এক দশকের একনায়কতন্ত্রের অবসান ঘটে। আইয়ুব শাহীর পতনের প্রতীক হিসেবে ছাত্রজনতা স্বতঃস্ফূর্তভাবে আইয়ুবের নাম ফলক নামিয়ে সেখানে আসাদের নাম সংযোজন করেন। এভাবে আইয়ুব গেট আসাদ গেট, আইয়ুব এভিনিউ আসাদ এভিনিউয়ে নামান্তরিত হয়।

এছাড়া আসাদের পৈতৃক নিবাস নরসিংদীর শিবপুর উপজেলা ধানুয়া গ্রামে তার কবরে পুষ্প অর্পণ করেন স্থানীয় বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

১৯৬৯ সালের ২০ জানুয়ারি পুলিশের গুলিতে আসাদ শহীদ হন। তার পুরো নাম আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। ছাত্র ইউনিয়নের মেধাবী এই ছাত্র নেতা ১৯৬৭ সালে এম.এ. পাস করার পর ভাসানীর নির্দেশেই গ্রামে কৃষক সমিতি গঠন করেন। এক বছরের মধ্যে তিনি শিবপুর, মনোহরদী, রায়পুরা ও নরসিংদীতে কৃষক আন্দোলন গড়ে তুলেছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর