সোমবার, ২৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

লুই কানের নকশা গেল স্থাপত্য অধিদফতরে

নিজস্ব প্রতিবেদক

বিশ্বখ্যাত স্থপতি লুই আই কানের প্রণীত জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার স্থাপত্য নকশা ন্যাশনাল আর্কাইভ ও স্থাপত্য অধিদফতরের কাছে হস্তান্তর করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। গতকাল সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এসব নকশা হাস্তান্তর করা হয়।

আর্কাইভ ও স্থাপত্য অধিদফতরের আনুষ্ঠানিক চুক্তি হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও মহাপরিচালক দিলীপ কুমার সাহা ।

২০১৬ সালের ১ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ থেকে সংগৃহীত এসব স্থাপত্য নকশার মূল কপি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়। পরে তা যাচাই বাছাই করে সেট হিসেবে প্রস্তুত করা হয়। প্রতি  সেট নকশা ১০টি বক্সের মাধ্যমে সংরক্ষণ করা হয়। গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব নকশা অবমুক্ত করে লুই আই কানের করা এসব নকশাকে জাতীয় সম্পদ হিসেবে উল্লেখ করে তা যথাযথভাবে সংরক্ষণের নির্দেশ দেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে এসব নকশার সেট বুঝে নেন স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা। এ সময় দশম সংসদের হুইপ আতিকুর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর