সোমবার, ২৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ভুয়া মামলার আসামি হয়ে থাকলে জামিনের উদ্যোগ নেওয়া হবে

------ ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগরীতে গত ৬ মাসে কোনো ভুয়া মামলা হয়েছে কিনা তা খুঁজে বের করতে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে এবং কেউ ভুয়া মামলায় আসামি হয়ে থাকলে তাদের জামিনের ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। গতকাল দুপুরে ডিএমপি সদর দফতরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, আগে পুলিশ চাঁদাবাজি করত। সাধারণ মানুষকে নির্যাতন করত। ৫৪ ধারায় গ্রেফতার করে পেন্ডিং মামলায় চালান দিত। প্রকাশ্যে ঘুষ নিত। পুলিশের অপকর্মের সঙ্গে কোনো সাংবাদিকেরও যোগসাজশ ছিল। এসব এখন বন্ধ হয়েছে। হলুদ সাংবাদিকতা জাদুঘরে চলে গেছে। এখন পুলিশ ঘুষ খেলেও তা চুরি করে খায়, অত্যন্ত গোপনে। কারণ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কেউ জানতে পারলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

পুলিশ সদস্যদের উদ্দেশে তিনি বলেন, হাতে ক্ষমতা আছে বলেই যাকে তাকে ধরে চালান দেওয়া যাবে না। এ ক্ষমতা চিরস্থায়ী নয়।

সেবার মানসিকতা দিয়ে মানুষের হৃদয় জয় করতে হবে। পুলিশের মনোভাব পরিবর্তন করতে আমি নিয়মিত কাউন্সিলিং করি। পুলিশ সদস্যদের বল প্রয়োগের চেষ্টা এবং খবরদারির মনোভাব ত্যাগ করতে হবে। সব ধরনের অনিয়ম বন্ধ করতে হবে।

মতবিনিময় সভায় ক্র্যাব সভাপতি আবুল খায়ের, সহ-সভাপতি মিজান মালিক, সাধারণ সম্পাদক দীপু সারোয়ার, যুগ্ম-সম্পাদক সিরাজুল ইসলাম, অর্থ সম্পাদক দুলাল হোসেন মৃধা, ডিএমপির অতিরিক্ত কমিশনার মীর রেজাউল আলম, কৃষ্ণপদ রায়, যুগ্ম-কমিশনার মোসলেহ উদ্দিন, শেখ নাজমুল আলম, ডিসি মো. মাসুদুর রহমানসহ ক্র্যাব ও ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর