রবিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

প্রতিবন্ধীরা এগোলে দেশ এগোবে : কাজী রিয়াজুল

নিজস্ব প্রতিবেদক

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, প্রতিবন্ধীরা এগিয়ে গেলে দেশ ও সমাজ এগিয়ে যাবে। আমরা সাম্যের জন্য কাজ করে যাব। যত ধরনের প্রতিবন্ধকতা আছে, সব কিছু দূর করে এগিয়ে যেতে হবে আমাদের।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের দ্বিতীয় তলায় ইউনেস্কো পুরস্কার জয়ী দৃষ্টিপ্রতিবন্ধী ভাস্কর ভট্টাচার্যকে ভিজুয়্যালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটির (ভিপস) দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। কাজী রিয়াজুল হক আরও বলেন, শিক্ষাক্ষেত্রে বছরের প্রথম দিনে শিক্ষার্থীরা বিনামূল্যে পাঠ্যবই হাতে পায়। এটা বড় সাফল্য। এদের একটি অংশ আছে, যারা দেখতে পায় না। তাদের জন্য ভাস্কর কাজ করে চলেছেন। ভাস্কর দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য যে প্রযুক্তি আবিষ্কার করে চলেছেন, এটা আমাদের গর্বের বিষয়।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, সদরঘাটে প্রতিবন্ধীদের লঞ্চে ওঠার জন্য বিশেষ ব্যবস্থা করা হচ্ছে। দেশের সব বাস, রেল ও নৌ টার্মিনালেই প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হলে একটি ইনক্লুসিভ সমাজ গড়ে উঠবে। ভিপসের সভাপতি মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বৃত্তের সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম পপি। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন ব্লাইন্ড ল ইয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট মোশাররফ হোসেন মজুমদার, সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) নির্বাহী পরিচালক এম নোমান খান প্রমুখ।

সর্বশেষ খবর